শাবিতে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী নাট্যোৎসব ও পুনর্মিলনী শুরু হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 12:14 PM
Updated : 11 Jan 2018, 12:14 PM

বৃহস্পিতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস। অনুষ্ঠান চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

‘বন্ধনের বিশ, ভালোবাসা অহর্নিশ’ স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘থিয়েটার সাস্ট’ এ উৎসবের আয়োজন করে।

উদ্বোধন শেষে মুক্তমঞ্চ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে সংগঠনটি। সংগঠনের বর্তমান ও পুরাতন সদস্যসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও সিলেটের বিভিন্ন নাট্য ব্যক্তিত্ব শোভাযাত্রায় উপস্থিত ছিলেন।

‘নাট্যোৎসব ও পুনর্মিলনী’ আয়োজক কমিটির আহ্বায়ক সাব্বির আহমেদ রাজু বলেন, অনুষ্ঠানের প্রথমদিন বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে রয়েছে সংগঠন প্রযোজিত নাটক ‘হাসন রাজা’। এটি সংগঠনটির ৩১তম প্রযোজনা।

এছাড়া ১৩ জানুয়ারি ‘প্রাঙ্গণে মোর’ নাট্য দলের পরিবেশনায় নাটক ‘কনডেমড সেল’ ও ১৪ জানুয়ারি ‘মনিপুরি থিয়েটার’ এর পরিবেশনায় ‘ইঙ্গাল আধার পালা’ নাটক মঞ্চায়িত হবে বলে জানান রাজু।

তিনি বলেন, প্রতিদিন সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকগুলোর মঞ্চায়ন হবে। এর মধ্যে ১২ জানুয়ারি সংগঠনের বর্তমান ও পুরাতন সদস্যদের নিয়ে প্রথম পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক সাজু ভূইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় স্থাপিত থিয়েটার সাস্টের টেন্ট এবং শো-এর আগে হল কাউন্টার থেকে নাটকের টিকেট সংগ্রহ করা যাবে।

তিনি বলেন, ১৯৯৭ সালে যাত্রা শুরু করা নাট্য সংগঠন ‘থিয়েটার সাস্ট’ এখন পর্যন্ত মঞ্চে ৩০টি নাটক প্রযোজনার পাশাপাশি ১১২টি নাটকের প্রদর্শনীসহ একটি যাত্রাপালা ও পাঁচটি নাট্যোৎসবের আয়োজন করেছে।