শাবির ২০১৭: বছরজুড়ে ছিল নানা আলোচনায়

শিক্ষক রাজনীতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ছাত্রলীগের দ্বন্দ্ব-সংঘাত, যৌনহয়রানি, বহিষ্কার ও সাংবাদিকি নির্যাতনের ঘটনায় বছর জুড়ে নানা আলোচনার মধ্যে ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

হোসাইন ইমরান, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2017, 01:39 PM
Updated : 31 Dec 2017, 01:39 PM

অন্যান্য ঘটনার মধ্যে ছিল শিক্ষাখাতে তথ্য-প্রযুক্তির বিশেষ ব্যবহারের জন্য এ বিশ্ববিদ্যালয়ের ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ পুরস্কার অর্জন।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের জরিপে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে স্থান পাওয়া বাংলাদেশের ১০টি বিশ্ববিদ্যায়ের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শীর্ষে থাকাও উল্লেখযোগ্য ঘটনা।

শিক্ষক রাজনীতি

২০১৩ সালের ২৭ জুলাই থেকে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞানের অধ্যাপক আমিনুল হক ভূইয়ার মেয়াদ শেষ হয় এ বছরের ২৭ জুলাই।

নতুন উপাচার্য নিযোগের জন্য আওয়ামীপন্থি শিক্ষকদের প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’র পক্ষ থেকে প্রার্থী ঠিক করে উপাচার্য বিরোধী এসব শিক্ষকদের দৌড়ঝাপ শুরু হয় সরকারে নীতি নির্ধারণী ব্যক্তি-প্রতিষ্ঠানের কাছে।

অন্যদিকে উপাচার্যপন্থি আওয়ামী শিক্ষকদের অন্য প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ পুনরায় আগের উপাচার্যকে বহাল রাখার চেষ্টা চালান।

অবশেষে গত ১৭ অগাস্ট সকল প্রশ্নের সমাধান করে শূন্য উপাচার্য পদে চার বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি ফরিদ উদ্দিন আহমেদকে দায়িত্ব দেওয়া হয়।

এ বছরে শিক্ষক সমিতি, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’র নিরঙ্কুশ জয়লাভ ঘটে।

আওয়ামীপন্থি শিক্ষকদের অন্য প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ শুধু সিন্ডিকেট নির্বাচনে একটি পদে জয়লাভ করে।

বরাবরের মতো বিএনপি-জামায়াতপন্থি ‘মহান মুক্তযিুদ্ধ, বাংলাদশে জাতীয়তাবাদী ও র্ধমীয় মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকবৃন্দ’ প্যানেলের ভরাডুবি হয়।

ছাত্রলীগের দ্বন্দ্ব-সংঘাত

সারা বছর জুড়ে আধিপত্য বিস্তার নিয়ে এক বছরে প্রায় ৩০টিরও বেশি সংঘর্ষে জড়ায় ছাত্রলীগ।

সংঘর্ষের বিভিন্ন ঘটনায় এক বছরে ছাত্রলীগের ২৫ জন নেতাকর্মীকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর মধ্যে ক্যাম্পাসে ঘুরতে আসা বহিরাগত এক ছাত্রীকে যৌন হয়রানি ও সাংবাদিকদের মারধরের ঘটনায় ১২ এপ্রিল শাখা ছাত্রলীগের কমিটি স্থগিত করে কেন্দ্রীয় কমিটি।

এর তিন মাস পর সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থসহ তিন কর্মীকে বহিষ্কার করে সহ-সভাপতি রুহুল আমিনকে ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে কমিটির স্থগিতাদেশ প্রত্যাহার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সঞ্জীবন চক্রবর্তী পার্থকে বাদ দিয়ে বাকিদের বিশ্ববিদ্যালয় থেকেও বহিষ্কার করা হয়।

এদিকে ছাত্রলীগের কমিটির মেয়াদ উত্তীর্ণের দুই বছর পার হয়ে গেলেও নতুন কমিটি করতে নানা বাধা-বিপত্তি আসে।

গত ১০ অক্টোবর শাখা ছাত্রলীগের সম্মেলনের নির্ধারিত তারিখ থাকলেও অভ্যন্তরীণ কোন্দলের কারণে শেষ পর‌্যন্ত কর্মীসভা করে দায় সারে কেন্দ্রীয় ছাত্রলীগ।

শিগগির নতুন কমিটি আসবে বলে ওই সময কেন্দ্রীয় নেতারা আশ্বাস দিলেও এখনও কমিটি দেওয়া হয়নি।

ভর্তি পরীক্ষায় `জালিয়াতি'

আগের বছরের মতো ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের অর্নাস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায়ও জালিয়াতির দায়ে দুই শিক্ষার্থীকে ইলেকট্রনিক ডিভাইসসহ আটক করেছে পু্লিশ।

আটকৃতরা একটি চক্রের সঙ্গে পাঁচ লাখ টাকার চুক্তির মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন স্বীকার করলেও হোতারা রয়ে যায় ধরাছোঁয়ার বাইরে।

গত বছরও ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে শাখা ছাত্রলীগেরে এক কর্মীসহ সাত জনকে আটক করেছিল পুলিশ।

আটকৃতদের বিরুদ্ধে মামলা না করায় তখন ‘জালিয়াত চক্রকে আড়াল করছেন’ খোদ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেন শিক্ষার্থীরা।

পরে আটকের প্রায় ২০ দিন পর মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা `না দিয়েই' উত্তীর্ণ

১৮ নভেম্বর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করা এক শিক্ষার্থীকে পরীক্ষায় উত্তীর্ণ ঘোষণা করে ফলাফল প্রকাশ করে এ বছর দেশব্যাপী আলোচিত হয় এ বিশ্ববিদ্যালয়।

পরে সংশোধিত ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলে, পরীক্ষায় অংশগ্রহণ করা এক শিক্ষার্থী তার উত্তরপত্রে লেখা রোল নম্বর ও ওএমআর-এ পূরণ করা রোল নম্বরের মধ্যে ভুল করায় এমন ঝামেলা হয়েছে।

নতুন নীতিমালা

শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি নিরসন করতে নির্ধারিত সময়ের মধ্যে কোর্স সম্পন্ন করার সময়সীমা বেঁধে দিয়ে এ বছর নতুন নীতিমালা প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফলে শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সম্পন্ন করতে ধরাবাঁধা নিয়মের মধ্যে চলে আসে।

বিশ্ববিদ্যালেয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন ওই সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “কিছু ড্রপার শিক্ষার্থীর জন্য বাকি শিক্ষার্থীদের বেশ ভোগান্তি পোহাতে হয়। আমরা মূলত শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনে নতুন এ নীতিমালা প্রণয়ন করেছি।”

এই নীতিমালায় নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সম্পন্ন করতে না পারায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ইমরান খানের ছাত্রত্ব বাতিল হয়।

স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

বছরে দুইবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থার্নীয়দের সংঘর্ষের ঘটনা ঘটেছে। দুই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ প্রায় ২০ জনের বেশি শিক্ষার্থী আহত হন।

সিএনজিচালিত অটোরিকশায় উঠে বার বার ছিনতাইয়ের শিকার হওয়ায় গত ৬ নভেম্বর সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে প্রতিবাদে নামেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

এ সময় স্থানীয় পরিবহন শ্রমিকদের সঙ্গে সংঘর্ষে এক সহকারী প্রক্টরসহ ১০ শিক্ষার্থী আহত হন।

এছাড়া বছরের মার্চের মাঝামাঝি সময়ে স্থানীয় এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষে এলাকাবাসীসহ মোট ১২ জন শিক্ষার্থী আহত হন।

অন্যান্য আলোচিত ঘটনা

নিখোঁজ হওয়ার দুইদিন পর ১৭ মে সিলেটের পার্শ্ববর্তী ফেঞ্চুগঞ্জ উপজেলার কালাকাঠি এলাকার রেল লাইনের পাশের ডোবা থেকে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করে পুলিশ।

নিহত মামুন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী ছিলেন।

কে বা কারা তাকে হত্যা করেছে এর কোনো হদিস এখনও পায়নি বিশ্ববিদ্যালয় কিংবা পুলিশ প্রশাসন।

শোকাবহ অগাস্ট মাসকে নিয়ে কটূক্তির অভিযোগে নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষককের পদাবনতিসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওই শিক্ষকের নাম মোহাম্মদ মনজুর-উল-হায়দার ওরফে সুমন আকন্দ। তিনি নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। আর্থিক জরিমানাসহ শাস্তি দিয়ে তাকে সহকারী অধ্যাপক থেকে প্রভাষক করা হয়।

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ পুরস্কার অর্জন

শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষ ব্যবহারে বিশেষ অবদানের জন্য এবছর ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ পুরস্কারে ভূষিত হয়েছে এ বিশ্ববিদ্যালয়।

১২ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় তথ্য যোগাযোগ ও প্রযুক্তি দিবসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আন্তর্জাতিক স্বীকৃতি

গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্বের সবচেয়ে বড় একাডেমিক জার্নালের ডাটাবেজ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান স্কপাস ও স্পেনের গবেষণা প্রতিষ্ঠান সিমাগো রিসার্চ গ্রুপের জরিপ অনুযায়ী, গবেষণায় ২০১৬ সালে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে স্থান পাওয়া বাংলাদেশের ১০টি বিশ্ববিদ্যায়ের মধ্যে শীর্ষে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এছাড়া ওয়েবম্যাট্রিক্স নামের একটি আন্তর্জাতিক সংস্থার জরিপেও ২০১৬ সালের দেশ সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা লাভ করে এ বিশ্ববিদ্যালয়।