আদালত সরকারের নিয়ন্ত্রণে: গয়েশ্বর

দেশের আদালতগুলো সরকারের নিয়ন্ত্রণে থেকে স্বাধীনভাবে কাজ করতে পারে না বলে অভিযোগ তুলেছেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 02:19 PM
Updated : 29 Dec 2017, 02:19 PM

শুক্রবার সুনামগঞ্জ শহরে এক অনুষ্ঠানে তিনি বলেন, “সম্প্রতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে যে প্রক্রিয়ায়, যে আচরণের মাধ্যমে দেশ ত্যাগে বাধ্য করা হয়েছে এবং পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে, বা তিনি আদও পদত্যাগ করেছেন কিনা তা নিয়ে মতানৈক্য আছে।”

গয়েশ্বর বলেন, তিনি পদত্যাগ করেছেন কিনা তা সুস্পষ্ট না। প্রধান বিচারপতি পদত্যাগ করার পর পদ পূরণ করার একটা নির্ধারিত সময় থাকে, কিন্তু এটা অনির্ধারিত সময়, প্রধান বিচারপতি কেউ হয় নাই।

“সুতরাং এই বিষয়গুলি দেখলে মনে হয়, নিম্ন আদালত থেকে উচ্চ আদালত সবকিছুই সরকারের নিয়ন্ত্রণে। আদালত স্বাধীন নয়, বিচার বিভাগ স্বাধীনভাবে মানুষের বিচার নিস্পত্তি করতে পারে না। সরকারের নির্দেশ অনুযায়ী কাজ করে।”

নির্দলীয় নিরপেক্ষ সকারের অধীনে নির্বাচনের দাবিতে তারা আন্দোলন করছেন উল্লেখ করে তিনি বলেন, “বর্তমান সরকারের নির্বাচনের যে বৈশিষ্ট্য তাতে জনগণের আস্থা নেই, জনগণ ভোট কেন্দ্রে যাবে না। সুতরাং জনগণ যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলে বিএনপি কেন নির্বাচনে যাবে!”

শুক্রবার বিকালে সুনামগঞ্জ শহরের কাজীর পয়েন্টে জেলা বিএনপির কর্মীসভায় যোগ দেওয়ার আগে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় অন্যান্যের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুল হক আছপিয়া, দলের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক শাখাওয়াত আহমেদ জীবন, জেলা সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন, সাধরাণ সম্পাদক নুরুল ইসলাম নুরুল, কেন্দ্রীয় সদস্য নাছির উদ্দিন চৌধুরী, মিজানুর রহমান মিজান, নজির হোসেন, রফিক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।