শাবি সিন্ডিকেটে আওয়ামীপন্থীদের জয়

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের দুটি প্যানেল সবকটি পদে জয় পেয়েছে।  

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 05:08 PM
Updated : 16 Jan 2018, 08:03 AM

আওয়ামীপন্থী শিক্ষকদের দুইটি প্যানেল হলো ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ ও ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’। বিএনপি-জামায়াতপন্থী একমাত্র প্যানেল হচ্ছে ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশ জাতীয়তাবাদী ও র্ধমীয় মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকবৃন্দ’।

নির্বাচন হয়েছে সিন্ডিকেটের দুইটি পদ এবং একাডেমিক কাউন্সিলের চারটি পদে। সবকটিতেই জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের দুইটি প্যানেল।

বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলের সভা কক্ষে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

ভোট গণনা শেষে রাত সাড়ে ৯টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন।

তিনি বলেন, সিন্ডিকেট নির্বাচনে ক্যাটাগরি-১ (অধ্যাপক বা সহযোগী অধ্যাপক) থেকে আওয়ামীপন্থী ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’র প্যানেলের হয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক জহির বিন আলম নির্বাচিত হয়েছেন।

ক্যাটাগরি-২ (যেকোনো শিক্ষক) থেকে ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ প্যানেলের হয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক মো. মস্তাবুর রহমান জয়লাভ করেছেন।

একাডেমিক কাউন্সিলের চারটি সদস্য পদে সহযোগী অধ্যাপক ক্যাটাগরি ও সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে শুধূ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ প্যানেলের শিক্ষকরা জয়লাভ করেছেন।

এরা হলেন সমাজবিজ্ঞানের সহযোগী অধ্যাপক মো. আনোয়ার হোসেন ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজির সহযোগী অধ্যাপক আসিফ ইকবাল।

সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিংয়ের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম ও স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত দাশ নির্বাচিত হয়েছেন।

শাবির সিন্ডিকেটের মোট ১৩ সদস্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সভাপতি ও রেজিস্ট্রার সদস্য সচিব থাকেন; নয়টি পদে থাকেন সরকার কর্তৃক মনোনীত ব্যক্তি; দুটি সদস্য পদের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে নির্বাচন দেওয়া হয়।

নির্বাচনে সিন্ডিকেটের দুইটি পদের বিপরীতে ছয় জন এবং একাডেমিক কাউন্সিলের চারটি পদের বিপরীতে ১১ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করেছেন।