ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কার পেল শাবি

শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে বিশেষ অবদানের জন্য ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ পুরস্কার পেয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিশ্ববিদ্যাল্যয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 03:57 PM
Updated : 12 Dec 2017, 03:57 PM

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ইয়াসমিন হক প্রমুখ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ  পুরস্কার প্রদান করেছে।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয় হচ্ছে দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অনলাইনে ভর্তি কার্যক্রম শাহজালাল বিশ্ববিদ্যালয়ই প্রথম শুরু করেছিল।

“ আমরা অনেকদিন যাবত আইসিটিতে শীর্ষের অবস্থান ধরে রেখেছি। আমাদের কাজের স্বীকৃতিস্বরূপ সরকার আমাদের মনোনীত করেছে এ পুরস্কারে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।”

২০০৯-১০ শিক্ষাবর্ষ থেকে সর্বপ্রথম মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ডিজিটাল ভর্তির কার্যক্রম চালু করেছিল শাহজালাল বিশ্ববিদ্যালয় । এতে ঘরে বসে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারছেন ভর্তিচ্ছুরা।

ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্ট সার্ভিস কার্যক্রমও সর্বপ্রথস চালু করেছিল এই বিশ্ববিদ্যালয়। নতুন এই সেবায় ভিসা কার্ড, মাস্টার কার্ড অথবা ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড দিয়ে ঘরে বসেই সেমিস্টার ফি, ক্রেডিট ফি, আবাসিক হলের ফি ও ট্রান্সক্রিপ্ট উত্তোলন ফি প্রভৃতি অনলাইনে জমা দিতে পারছেন শিক্ষার্থীরা।

দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে পুরো ক্যাম্পাস জুড়ে ওয়াইফাই সুবিধা চালু করা করেছিল এই বিশ্ববিদ্যালয়।

এছাড়া প্রথম বাংলা সার্চ ইঞ্জিন উদ্ভাবন, ট্র্যাকিং ডিভাইস, ড্রোন, সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক পুরো ক্যাম্পাসে নজরধারীর প্রক্রিয়া, অনলাইনের মাধ্যমে ট্রানস্কিপ্ট উত্তোলনসহ তথ্য প্রযুক্তির নানা ক্ষেত্রে  অবদান রেখেছে এই বিশ্ববিদ্যালয়