৬৭ শতাংশ সেবা গ্রহীতাকে ঘুষ দিতে হয়: টিআইবি

দেশের ৬৭ শতাংশ সেবা গ্রহীতা কোনো না কোনোভাবে ঘুষ দিতে বাধ্য হন বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক জরিপে দাবি করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 01:43 PM
Updated : 10 Dec 2017, 01:43 PM

রোববার গাজীপুর জেলা পরিষদ কার্যালয়ে এক মতবিনিময় সভায় ওই জরিপের উদ্ধৃতি দিয়ে এ কথা জানান টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, “বর্তমানে সরকারি-বেসরকারি খাতে সেবা নিতে গিয়ে সেবা গ্রহীতারা দুর্নীতির শিকার হন। এক জরিপে দেখা গেছে দেশের ৬৭ শতাংশ সেবা গ্রহীতা কোনো না কোনোভাবে ঘুষ দিতে বাধ্য হয়েছেন।

“যারা ঘুষ দিয়েছেন তাদের মধ্যে ৭০ শতাংশ মনে করেন, এছাড়া (ঘুষ) সেবা পাওয়ার অন্য কোনো উপায় নেই।”

দুর্নীতিরোধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন বলে টিআইবি পরিচালক বলেন, “দুর্নীতি যদি মধ্যম পর্যায়ে নিয়ন্ত্রণ করা যায়, তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি ডাবল ডিজিটে উন্নীত করা সম্ভব।

“প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতারা যদি একসঙ্গে দুর্নীতির বিরুদ্ধে অঙ্গীকারাবদ্ধ হন তবে ১০ বছরের মধ্যে দেশকে দুর্নীতিমুক্ত করা সম্ভব।”

সামাজিক আন্দোলন দুর্নীতি হ্রাসের আরেকটি শক্তিশালী বিষয় বলে মনে করেন তিনি।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের এই অনুষ্ঠানে সচেতন নাগরিক কমিটি গাজীপুর জেলার সভাপতি মো. আয়েশ উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব আলম, জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সংকর শরণ সাহা, অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল শেখ প্রমুখ।