কুড়িগ্রামে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

বাংলাদেশ, বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে অসত্য ও অশালীন বক্তব্য দেওয়ার অভিযোগে দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে এবার কুড়িগ্রামে রাষ্ট্রদ্রোহের মামলা হয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 09:34 AM
Updated : 10 Dec 2017, 09:59 AM

একই মামলায় তার বিরুদ্ধে দুই হাজার কোটির টাকার মানহানির অভিযোগও আনা হয়।

একই অভিযোগে মাহমুদুর রহমানের বিরুদ্ধে এর আগে নাটোরেও একটি মামলা হয়েছে।

রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক লুৎফর রহমান বাদী হয়ে রোববার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম এনামুল হক বসুনিয়ার আদালতে মামলা দায়ের করেন।

বাদীর আইনজীবী আহসান হাবীব নীলু জানান, আদালত অভিযোগ আমলে নিয়ে দণ্ডবিধির ১২৩(ক)/১২৪/৫০১/৫০২/৫০৫/১০৯ ধারায় এজাহার গ্রহণ করতে সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, মাহমুদুর রহমান গত পহেলা ডিসেম্বর ২০১৭ তারিখে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি) আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে গণমাধ্যমর ভুমিকা’শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ, বাংলাদেশের সরকার, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বর্তমান প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের নিয়ে মিথ্যা ও অশালীন বক্তব্য রাখেন।

তা ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ে, যা বিভিন্ন লিংকের (Hokkotha.com, Pcaceful TV, Breaking News, Bangladesh Affairs) মাধ্যমে ব্যাপক প্রচার হয় বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়, মাহমুদুর রহমান ওই সভায় বাংলাদেশকে ভারতের কলোনি উল্লেখে রাষ্ট্রের অস্তিত্বকে অস্বীকার করেছেন। মিথ্যা প্রচারনা দিয়ে সরকার ও রাষ্ট্রকে অস্থিতিশীল করার প্রচেষ্টা নিয়েছেন। দেশকে বিপদগ্রস্ত করে রাষ্ট্র ও রাষ্ট্রের সার্বভৌমত্বকে বিপন্ন করার চেষ্টা করেছেন।

অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম রাসেল, অ্যাডভোকেট খোরশেদ আলম, অ্যাডভোকেট জাহিদ আহমেদ কাজল ও অ্যাডভোকেট লাবণী জহির লিজাকে মামলায় সাক্ষী করা হয়েছে।

একই অভিযোগে গত বৃহস্পতিবার নাটোরের মুখ্য বিচারিক হাকিমের আদালতেও একটি মামলা দায়ের করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম মালেক শেখ।

আদালত ওই অভিযোগ আমলে নিয়ে নাটোর সদর থানার ওসিকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দেয়।