ডুয়েটে ভাংচুর: ৮ শিক্ষার্থীর সাজা

গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ক্যাপম্পাসে এক মাস আগে একটি ভাঙচুরের ঘটনায় আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের জন্য বহিষ্কারসহ জরিমানা করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 12:51 PM
Updated : 10 Dec 2017, 02:19 PM

ডুয়েটের ছাত্র কল্যাণ পরিচালক মুহাম্মদ কামরুজ্জামান জানান, বুধবার বিশ্ববিদ্যালয়ের বোর্ড  অফ ডিসিপ্লিনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরীক্ষা পেছানোর দাবিতে গত ৩১ অক্টোবর রাতে ক্যাম্পাসে অফিস ও  শিক্ষকদের আবাসিক এলাকায় ভাঙচুরের অভিযোগে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয় বলে জানান কামরুজ্জামান।

সাজাপ্রাপ্তরা হলেন সিএসই দ্বিতীয় বর্ষ প্রথম পর্বের সুমন মিয়া, সিভিল ইঞ্জিনিয়ারিং দ্বিতীয় বর্ষ প্রথম পর্বের তুষার চন্দ্র বর্মন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং দ্বিতীয় বর্ষ প্রথম পর্বের হুমায়ুন কবির রাজু, সিএসই তৃতীয় বর্ষ প্রথম পর্বের রুহুল আমিন, সিভিল ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষ প্রথম পর্বের মো. সোলায়মান রাজন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষ প্রথম পর্বের মো. রবিউল ইসলাম, ইলেকট্রিক্যার অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষ প্রথম পর্বের মো. সাদ্দাম হোসেন ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং দ্বিতীয় বর্ষ প্রথম পর্বের আব্দুর রহমান।

এদের মধ্যে প্রথম তিনজনের প্রত্যেককে দুই বছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে, আজীবনের জন্য হল থেকে বহিষ্কার, পাঁচ হাজার টাকা করে জরিমানা এবং শেষ পাঁচ জনকে একাডেমিক কার্যক্রম থেকে তিন বছর বহিষ্কার, হল থেকে আজীবন বহিষ্কার এবং সাত হাজার টাকা করে জরিমানা করা হয়।

শাস্তির ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, তাদের প্রতি অবিচার করা হয়েছে।

শাস্তি মওকুফ  এবং ঘটনার পুনঃতদন্তের দাবি জানিয়েছেন তিনি।

পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোরনরত শিক্ষার্থীরা গত ৩১ অক্টোবর ক্যাম্পাসেস ভাংচুর চালান। এরপর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং শিক্ষার্থীদের হল ত্যাগ করতে বলা হয়। এরপর থেকে ডুয়েট বন্ধ রয়েছে।

ওই ঘটনার পরদিন ডুয়েটের ডিন অধ্যাপক আবু নঈম শেখকে প্রধান করে সাত সদস্যের এক তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড  অফ ডিসিপ্লিনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।