নাটোরের যাজক অপহৃত হননি, লুকিয়ে ছিলেন: পুলিশ

নাটোরের ধর্মযাজক ওয়াল্টার উইলিয়াম রোজারিও অপহৃত হননি; আত্মগোপন করেছিলেন বলে দাবি করেছে পুলিশ।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 03:56 PM
Updated : 2 Dec 2017, 04:29 PM

শনিবার সন্ধ্যায় নাটোরের পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন।

এর কিছুক্ষণ আগে যাজককে পুলিশ হেফাজতে জেলা গোয়েন্দা পুলিশের কার্যালয়ে নিয়ে আসা হয়। রোববার তাকে আদালতে হাজির করা হবে।

গত ২৭ নভেম্বর নিখোঁজ হন যাজক ওয়াল্টার।পরের দিন দুপুরে তার পরিবারের পক্ষ থেকে বড়াইগ্রাম থানায় সাধারণ ডায়েরি করা হয়। পরে শুক্রবার সিলেটে পাওয়া যায় তাকে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ফাদার ওয়াল্টার উইলিয়াম রোজারিও অপহৃত হননি। পুলিশ হেফাজতে নেওয়ার পর তার বক্তব্য ও তথ্য পর্যালোচনা করে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

তিনি আরও বলেন, ২৭ নভেম্বর বিকালে তিনি বনপাড়া থেকে মোটরসাইকেলে বঙ্গবন্ধু সেতু হয়ে টাঙ্গাইল গিয়ে হোটেলে রাত্রিযাপন করেন। বঙ্গবন্ধুর সেতুর টোল প্লাজার সিসি ক্যামেরায় তাকে টোল দিতে দেখা গেছে।

পরের দিন তিনি মোটরসাইকেলে হবিগঞ্জের নবীগঞ্জে যান। সেখানে মোটরসাইকেলটি রাস্তার পাশে ফেলে রেখে তিনি হোটেলে রাত্রিযাপন করেন। নবীগঞ্জ থানার পুলিশ মোটরসাইকেলটি পরিত্যক্ত অবস্থায় জব্দ করে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

তিনি বলেন, পরের দিন তিনি বাসে সিলেট শহরে যান এবং শুক্রবার দুপুরের পর পরই তার বড় ভাইকে ফোন করেন। পরে তার দেওয়া তথ্য মতে সেখানকার পুলিশ একটি বাসের কাউন্টার থেকে যাজককে উদ্ধার করে।

পুলিশ সুপার আরও জানান, পরে পুলিশ সদর দপ্তরের একটি দল তাকে সিলেট থেকে ঢাকায় এনে জিজ্ঞাসাবাদ করে। শনিবার নাটোর জেলা পুলিশ তাকে ঢাকা থেকে এনে জিজ্ঞাসাবাদ করে নিশ্চিত হয় যে, তিনি আদৌ অপহৃত হননি; স্বেচ্ছায় আত্মগোপন করেছিলেন।

তার বক্তব্য যাচাই বাছাই করা হচ্ছে জানিয়ে পুলিশ সুপার বলেন, তাকে রোববার আদালতে হাজির করা হবে। সেখানে জবানবন্দি গ্রহণ করা হবে। এরপর আদালতের নির্দেশনা মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

কী কারণে যাজক ওয়াল্টার মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন জানতে চাইলে পুলিশ সুপার বলেন, তা এ পর্যায়ে বলা যাচ্ছে না।

তিনি কী কারণে আবার আত্মপ্রকাশ করলেন এ বিষয়ে কোনো তথ্য পুলিশের কাছে আছে কি না জানতে চাইলে পুলিশ সুপার তার উত্তর দেননি।

এ ঘটনায় নারী সম্পৃক্ততা রয়েছে কি না এক সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে এসপি বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

আত্মগোপন করে আইন প্রয়োগকারী সংস্থাকে বেকায়দায় ফেলার দায়ে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আদালতের নির্দেশনা মোতাবেক সবকিছু করা হবে।

ওয়াল্টার অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে বেঁচেছেন বলে শুক্রবার তার ভাই অমল রোজারিও সাংবাদিকদের কাছে যে তথ্য দিয়েছিলেন তা সঠিক ছিল কি না জানতে চাইলে এসপি বলেন, “আমরা তো বলছি তিনি অপহৃত হননি। পুরোহিত ওয়াল্টার যদি তার ভাইকে এমনটি বলে থাকেন তাহলে তা কেন, কি কারণে বলেছেন তা তদন্ত করে দেখা হবে।”

সংবাদ সম্মেলনে এসপি ছাড়াও অতিরিক্ত পুলিশ সুপার হারুন অর রশিদ হাসানুজ্জামান, জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আব্দুল হাই, বড়াইগ্রাম ওসিসহ অন্যান্য পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।