পার্বত্য শান্তিচুক্তির দুই দশক: খাগড়াছড়িতে শোভাযাত্রা

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে খাগড়াছড়িতে শান্তি চুক্তির দুই দশক পূর্তি উদযাপন করা হচ্ছে।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 08:28 AM
Updated : 1 Dec 2017, 08:35 AM

খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা শুক্রবার সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে কেক কেটে ও বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন।

তিনি বলেন, “শান্তিচুক্তির কারণে পাহাড়ের উন্নয়ন হয়েছে । পাহাড়ি-বাঙালির সহাবস্থান সৃষ্টি হয়েছে। অস্ত্রের ঝনঝনানি বন্ধ হয়েছে।”

পাহাড়ে ‘উন্নয়নের ধারা অব্যাহত রাখতে’ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর সশস্ত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সঙ্গে শান্তি চুক্তি সই করে তৎকালীন আওয়ামী লীগ সরকার।

চুক্তি স্বাক্ষরের দুই দশক পূর্তি উপলক্ষে খাগড়াছড়ি জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাআত্রা শুরু হয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে টাউন হলের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শেষ হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার মো. আলী আহম্মদ খান এ সময় ছিলেন।

অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনা সভা ও সন্ধ্যায় খাগড়াছড়ি স্টেডিয়ামে স্থানীয় ও দেশের স্বনামধন্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

২ ডিসেম্বর ঈদুল মিলাদুন্নবী হওয়ায় একদিন আগেই এ বছর দিনটি উদযাপন করা হচ্ছে।