তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ৫ বছর: নিহতদের স্মরণ  

ঢাকার আশুলিয়ায় তাজরীন ফ্যাশনসে পাঁচ বছর আগে অগ্নিকাণ্ডে নিহত শতাধিক শ্রমিককে স্মরণ ও এ ঘটনায় মামলার বিচার সম্পন্ন করার দাবি করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন ও স্বজনরা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 01:53 PM
Updated : 24 Nov 2017, 01:53 PM

শুক্রবার অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি তারা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে।

তাজরীন ফ্যাশনসের সামনে এ কর্মসূচিতে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বিপ্লবী শ্রমিক ফেডারেশন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মী ও নিহতদের স্বজনরা অংশ নেন।

বাংলাদেশ গার্মেন্টস ইন্ড্রাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাভার-ধামরাইয়ের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন বলেন, “তাজরিনে অগ্নিকাণ্ডের পাঁচ বছর পার হলেও শ্রমিকরা পর্যাপ্ত ক্ষতিপূরণ পায়নি।ক্ষতিগ্রস্তরা যাতে দ্রুত ক্ষতিপূরণ পায় সে বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।” 

শতাধিক শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী করে ওই কারখানার মালিক দেলোয়ার হোসেনের শাস্তিও দাবি করেন তিনি।

২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১১ জন শ্রমিক মারা যান, দগ্ধ ও আহত হন ১০৪ জন। এ ঘটনায় তাজরীনের মালিক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী মাহমুদা আক্তারসহ কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

তদন্ত শেষে সিআইডির পরিদর্শক এ কে এম মহসীনুজ্জামান খান ২০১৩ সালে ১৯ ডিসেম্বর ১৩ জনের বিরুদ্ধে যে অভিযোগপত্র দাখিল করেন, সেখানে বলা হয়-ভবনটির নকশায় ত্রুটি ও জরুরি নির্গমনের পথ ছিল না এবং আগুন লাগার পর শ্রমিকরা বাইরে বের হতে চাইলে নিরাপত্তাকর্মীরা কলাপসিবল গেট লাগিয়ে দিয়েছিলেন।

এরপর ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর ১৩ আসামির বিরুদ্ধে ঢাকার আদালতে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। কিন্তু সাক্ষীর অভাবে ঝুলে আছে শতাধিক শ্রমিকের মৃত্যুর এ মামলাটি।

সেদিনের ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে বেঁচে ফেরা শ্রমিক অঞ্জুয়ারা বেগম বলেন, গামের্ন্টসের পাঁচ তলায় কাজ করতেন তিনি; ঘটনার দিন সেখান থেকে লাফিয়ে পড়ে প্রাণে বাঁচেন। পা ও কোমরে আঘাত পাওয়ায় এখন ঠিকমতো দাঁড়াতে পারেন না।

ভালোমতো চিকিৎসা করে যাতে সুস্থ্ হতে পারেন তাই সরকার ও কারখানা কর্তৃপক্ষের কাছে ক্ষতিপূরণ দাবি করেন তিনি।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, “তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের পাঁচ বছর পেরিয়ে গেলেও ক্ষতিগ্রস্ত শ্রমিকরা এখনও ক্ষতিপূরণ পায়নি।”

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি আশুলিয়া থানা কমিটির সভাপতি মো. আমিনুল ইসলাম সামা বলেন, ভয়াবহ ঘটনার মৃত্যুকূপ থেকে ফেরা আহত অনেক শ্রমিকসহ তারা শুক্রবার তাজরিন ভবনের সামনে হাজির হয়ে সেই দিনটি স্মরণ করেছেন।

এ সময় গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সাভার-আশুলিয়া কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাস, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি আশুলিয়া থানা কমিটির সভাপতি আমিনুল ইসলাম সামা, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ঢাকা জেলা কমিটি উত্তরের আহবায়ক আব্বাস উদ্দীন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প-শ্রমিক লীগের সাভার ও আশুলিয়া কমিটির সভাপতি সরোয়ার হোসেনসহ অন্যান্য শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।