যশোরে সাংবাদিককে গলা কেটে হত্যার চেষ্টা

যশোর সদরে এক সাংবাদিককে গলা কেটে হত্যার চেষ্টা করেছে অজ্ঞাত হামলাকারীরা।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 05:10 PM
Updated : 23 Nov 2017, 05:10 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় হরিণা বিলে একটি মাছের ঘের থেকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে তাকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হামলার শিকার আনন্দ দাস (৫৫) সদ্য প্রকাশিত স্থানীয় দৈনিক প্রতিদিনের কথার অ্যাসাইনমেন্ট এডিটর। পাশাপাশি তিনি ব্যবসাও করেন।

ব্যবসায়িক লেনদেনের কারণে এ ঘটনা ঘটেছে বলে পরিবারের ধারণা।

আনন্দ দাসের স্বজন অনুপ বসু জানান, সন্ধ্যা ৬টার দিকে তারা জানতে পারেন আনন্দ দাসকে গলা কেটে হরিণা বিলের মধ্যে ইন্দ্রর মাছের ঘেরের মধ্যে ফেলে রেখে গেছে দুর্বৃত্তরা।

“তার হাত পায়ে জাল জড়ানো ছিল। গলায় ধারালো অস্ত্র দিয়ে আঘাতের চিহ্ন ও চার হাত পায়ে কাটার দাগ ছিল।”

যশোর কোতোয়ালি থানার ওসি একেএম আজমল হুদা জানান, আহত অবস্থায় উদ্ধার হওয়া আনন্দ দাসের সঙ্গে তারা কথা বলতে পেরেছেন।

“তিনি জানিয়েছেন বিকালে তিনি শহরের টার্মিনাল এলাকায় অবস্থান করছিলেন। ওই সময় তিনজন অজ্ঞাত পরিচয় যুবক তাকে মেডিকেল কলেজ হাসপাতালের পিছনে বিল হরিণার মধ্যে ডেকে নিয়ে যায়। এরপর তিনি আর কিছু বলতে পারেননি।”

ওসি বলেন, বর্তমানে তার চিকিৎসা চলছে। কথা বলার মতো সুস্থ হলে পরবর্তীতে তার সাথে কথা বলে পদক্ষেপ নেওয়া হবে। ঘটনায় জড়িত তিন যুবকের বয়স ৩০/৪০ বছরের মধ্যে হবে। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

আনন্দ দাসের স্ত্রী সুস্মিতা দাস বলেন, প্রতিদিনের মতো সকালে আনন্দ তার ব্যবসায়িক অফিসে গিয়েছিলেন। দুপুরে খাওয়ার আগে তাকে ফোন করলে জানান বাইরে আছেন, ফিরতে দেরি হবে।

“এরপর বিকাল থেকে ফোন করেও কথা বলা সম্ভব হয়নি। বারবার ফোন বাজছিল, কিন্তু কেউ রিসিভ করছিল না। সন্ধ্যার দিকে কেউ একজন ফোন রিসিভ করে আমার পরিচয় জানতে চান।

“পরিচয় দেওয়ার পর তিনি জানান মাছের ঘেরের মধ্যে আনন্দ পড়ে আছেন, অবস্থাও ভাল না।”

ব্যবসায়িক লেনদেনের কারণে এই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন তারা।

আনন্দ দাস যশোরে রূপচাঁদা ভেজিটেবল তেল ও কাজী আইসক্রিমসহ কয়েকটি কোম্পানির পরিবেশক।

যশোর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের রেজিস্ট্রার ওয়াহেদুজ্জামান আজাদ জানান, তার গলা ও হাত-পায়ের আঘাত গুরুতর। তবে আশঙ্কামুক্ত আছেন তিনি। গলার আঘাত কণ্ঠনালি পর্যন্ত যায়নি।

এদিকে যশোর সাংবাদিক ইউনিয়ন জেইউজে সদস্য আনন্দ দাসকে হত্যাচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে যশোর সাংবাদিক ইউনিয়ন জেইউজে।

এক বিবৃতিতে জেইউজে সভাপতি সাজেদ রহমান ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন হামলায় জড়িতদের দ্রুত শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

পৃথক বিবৃতিতে একই দাবি জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজে সহ-সভাপতি মনোতোষ বসু এবং নির্বাহী সদস্য মনিরুজ্জামান মুনির ও প্রণব দাস।

আনন্দ দাশ কেশবপুর উপজেলার মাগুরাডাঙ্গা গ্রামের শিবপদ দাসের ছেলে এবং যশোর শহরের ষষ্টীতলাপাড়ার বাসিন্দা।