ফের কাঁদলেন মির্জা ফখরুল

দলের নেতাকর্মীদের উপর সরকারের নির্যাতনের অভিযোগ তুলে আবার কাঁদলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 11:05 AM
Updated : 21 Nov 2017, 01:42 PM

মঙ্গলবার ঠাকুরগাঁওয়ে এক সভায় তিনি বক্তব্য দেওয়ার এক পর্যায়ে এ ঘটনা ঘটে।

এর আগে গত ৮ জুলাই ঠাকুরগাঁও সদরের রায়পুর ইউনিয়নে এক সভায়ও সরকারের বিরুদ্ধে একই অভিযোগ তুলে তিনি কেঁদেছিলেন।

দুপুরে জেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা মহিলা দলের দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি প্রধান অতিথি ছিলেন। 

ফখরুল বলেন, “আজকে আমরা একটা দুঃসময়ের মধ্যে যাচ্ছি। আমার সংগঠনের যারা মহিলা-ছাত্রীরা আছে তারা মাফ পায়নি। পুলিশ তাদেরকে মেরে পা ভেঙে দিয়েছে, কোমড় ভেঙে দিয়েছে।

“আমাদের সারা বাংলাদেশে হাজার হাজার নেতাকর্মীকে গুম করে ফেলেছে; তাদেরকে এখনও পাওয়া যায়নি। তাদের সন্তানেরা এখনও বাবার পথ চেয়ে বসে থাকে। এই একটা দুঃসময়। গ্রেপ্তার, গুম চলছেই।”

বক্তব্য দেওয়ার এক পর্যায়ে তিনি কেঁদে ফেলেন। এ সময় সভায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

ফখরুল বলেন, “আওয়ামী লীগ সরকার গণতন্ত্রের সব স্তম্ভগুলোকে ধ্বংস করে দিয়েছে, মানুষের অধিকারগুলোকে কেড়ে নিয়েছে, ভোটের অধিকার কেড়ে নিয়েছে; আমাদের বেঁচে থাকার মৌলিক অধিকারগুলোকে কেড়ে নিয়েছে।”

মহিলা দলের নেতাকর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, আপনারা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। পুরুষদেরকে সাহস যুগিয়েছেন।

“আমি নির্বাচনের সময় যখন আপনাদের কাছে যাই; আপনারা জানেন আমরা কাছে টাকা-পয়সা নেই। তখন আপনারা নিজেরাই আমাকে টাকা-পয়সা দিয়েছেন। টাকার মালা পড়িয়ে দিয়েছেন; আমাকে খাইয়ে দিয়েছেন।

“আমি কোনদিন সেসব ভুলিনি। এই ভালোবাসা, বিশ্বাস  ও আস্থা আমি আপনাদের কাছে পেয়েছি। আপনারা দোয়া করবেন আমি যেন সবসময় এই আস্থা রাখতে পারি।”

মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জীবনের শেষ পর্যায়ে এসেও ইজ্জতের কথা, সম্মান ও পরিবারের কথা না ভেবে ‘দেশকে মুক্ত করার জন্য, অধিকারগুলোকে ফিরিয়ে নেওয়ার জন্য’ সংগ্রাম করে চলেছেন বলে মন্তব্য করেন ফখরুল।

“স্বৈরাচারের সময় দীর্ঘ নয় বছর খালেদা জিয়া লড়াই-সংগ্রাম করেছেন। এছাড়ও তিনি মইনুদ্দীন-ফখরুদ্দীনের আমলে লড়াই-সংগ্রাম করেছেন কারাগারে বসে। আজকে আবার তিনি দীর্ঘ নয় বছর সংগ্রাম করে চলেছেন এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে,” বলেন ফখরুল।

আগামী নির্বাচনের জন্য মহিলা দলের নেতাকর্মীসহ বিএনপির সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সহসভাপতি জিবা খান, সিনিয়র যুগ্ম সম্পাদিকা হেলেন জেরিন খান, রংপুর বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. আসাদুল হাবিব দুলু, জেলা বিএনপি সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঠাকুরগাঁও জেলা মহিলা দলের আহ্বায়িকা ফোরাতুন নাহার প্যারিস।

সম্মেলন শেষে ফোরাতুন নাহার প্যারিসকে ঠাকুরগাঁও জেলা মহিলা দলের সভাপতি ও শিরিন আক্তারকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।