রুমা খালে পাথর উত্তোলন, ৯ শ্রমিকের কারাদণ্ড

বান্দরবানের রুমা উপজেলায় খাল থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় নয় শ্রমিককে আটক করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 12:41 PM
Updated : 19 Nov 2017, 12:41 PM

রোববার সদর ইউনিয়নের রুমা খাল থেকে পাথর উত্তোলনের সময় তাদের আটক করা হয় বলে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

এদের মধ্যে লেদু মিয়াকে (৫২) তিন মাসের এবং মো. হারুন অর রশিদ (২৪), আবদুল আজিজ (২৫), অজিত (২৭), শাহীন (২২), মোজাহের (২৪), মজিবুর রহমান (৩৩), মহিউদ্দিন (১৮) ও আবদুল মান্নানকে (২৫) ১৫ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডিতদের সবার বাড়ি কক্সবাজারের চকরিয়ায়।

জেলা প্রশাসক বলেন, রোববার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আজিজুর রহমানের নেতৃত্বে রুমা খালে অবৈধ পাথর উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় পাথর উত্তোলন কাজে নিয়োজিত নয় শ্রমিককে আটক করা হয়।

পরিবেশ রক্ষার্থে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান রয়েছে। জেলা প্রশাসন এর বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করছে বলে জানান তিনি।

এরআগে গত ১৬ নভেম্বর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘রুমায় অবৈধ পাথর উত্তোলন, উৎকন্ঠায় এলাকাবাসী’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর জেলা প্রশাসকের নির্দেশনায় রুমা খালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হল।

এ বিষয়ে রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা বলেন, জেলা প্রশাসনের এই পদক্ষেপে অবৈধ পাথর উত্তোলনকারীরা অনেকেই শ্রমিকদের সরিয়ে নিয়েছে।