বিড়ালের মুখ থেকে নবজাতক উদ্ধার

ডাস্টবিনে একটি বাজারের ব্যাগ নিয়ে টানা-হেঁচড়া করছে বিড়াল, আসছে কান্নার শব্দ। এগিয়ে গিয়ে ব্যাগের ভেতর থেকে এক নবজাতক পেলেন এক গার্মেন্ট শ্রমিক।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 11:25 AM
Updated : 19 Nov 2017, 02:18 PM

রোববার দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় এ ঘটনা ঘটে।

পরে রাস্তার পাশের ওই ডাস্টবিন থেকে কয়েকঘণ্টা বয়সী মেয়ে শিশুটিকে উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান তিনি।

হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষণ দাস বলেন, বেলা সোয়া ২টার দিকে স্থানীয় তিন সড়ক এলাকার স্প্যারো কারখানার শ্রমিক রেখা আক্তার ও রিকশা চালক মো. এরশাদ এই নবজাতককে হাসপাতালে দিয়ে যান।

“তার গায়ে বিড়ালের দাঁত ও নখের আঁচর ও ক্ষত চিহ্ন রয়েছে। হাসপাতালের শিশু ওয়ার্ডে তাকে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। শিশুটি এখন শঙ্কামুক্ত।”

উদ্ধারকারীদের বরাত দিয়ে তিনি বলেন, দুপুরে খাওয়ার জন্য রেখা কারখানা থেকে বাসায় ফিরছিলেন। পথে ডাস্টবিনে একটি প্লাস্টিকের ব্যাগ বিড়াল টানা হেঁচড়া করতে দেখেন এবং শিশুর কান্নার শব্দ শুনতে পান। পরে এগিয়ে গিয়ে ব্যাগে বাচ্চাটি দেখতে পান।

“শিশুটির শারীরিক অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু শিশুটিকে নিয়ে আসা ওই নারী ঢাকায় না নিয়ে তাকে নিজেদের বাসায় নিয়ে গেছেন বলে জানতে পেরেছি।” 

রেখা বলেন, “আমার একটি প্রতিবন্ধী ছেলে রয়েছে। বাচ্চাটি দেখে আমার খুব মায়া হয়েছে। তাই তাকে হাসপাতাল থেকে ঢাকায় না নিয়ে বাসায় নিয়ে এসেছি।

“তাকে গরম ছ্যাঁকা দিয়ে গুঁড়া দুধ গুলিয়ে খাওয়ানোর পর এখন ভাল আছে।”

জয়দেবপুর থানার ওসি মো. আমিনুল ইসলাম বলেন, এ ব্যাপারে জয়দেবপুর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।