চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি মাহফুজের ‘সহযোগী’ গ্রেপ্তার

ঢাকার হলি আর্টিজান বেকারি ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি মামলায় জড়িত নব্য জেএমবির সদস্য আব্দুস সবুর খান হাসান ওরফে সোহেল মাহফুজের এক ‘সহযোগীকে’ চাঁপাইনবাবগঞ্জ থেকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 09:40 AM
Updated : 16 Nov 2017, 01:23 PM

চাঁপাইনবাবগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের এসআই জাহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার ভোরের দিকে জেলার গোমস্তাপুর উপজেলা থেকে তারা শামীম ওরফে আবদুল্লাহ নামের ওই যুবককে গ্রেপ্তার করেন। 

গোমস্তাপুর উপজেলার নিমতলা কাঠালী গ্রামের মাহাতাব উদ্দিনের ছেলে শামীম অস্ত্র চালনায় প্রশিক্ষণপ্রাপ্ত। তিনি জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার সদস্য এবং হলি আর্টিজান হামলার মূল পরিকল্পনাকারী সোহেল মাহফুজের প্রধান সহযোগী বলে দুপুরে সংবাদ ব্রিংফিংয়ে জানান চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান।

নাচোলে ২০১২ সালে অন্তর্কোন্দলে নিহত জেএমবি সদস্য সালমান হত্যা মামলাসহ তার বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জে পাঁচটি মামলা রয়েছে। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে একটি পিস্তুল, দুইটি ম্যাগজিন ও ৮ রাউন্ড গুলি পাওয়া গেছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

গত বছর ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহত হন।

এর এক সপ্তাহের মাথায় ৭ জুলাই ঈদুল ফিতরের দিন সকালে শোলাকিয়ায় ঈদ জামাতের আড়াইশ মিটারের মধ্যে এক পুলিশ চেকপোস্টে হামলা হলে দুই পুলিশ সদস্য এক গৃহবধূর মৃত্যু হয়।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার সাদীপুর (কাবিলা পাড়া) গ্রামের রেজাউল করিমের ছেলে সোহেল মাহফুজ ওই দুই মামলারই আসামি। চলতি বছর ৮ জুলাই চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

নব্য জেএমবির এই সদস্যের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও গোদাগাড়ি থানা, রাজশাহীর তানোর, বগুড়ার শেরপুর, চট্টগ্রামের সীতাকুণ্ডু এবং ঢাকার দারুস সালাম, মিরপুর ও গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে ১০টি মামলা রয়েছে।