ভেঙে গেল ইউপিডিএফ

পাহাড়িদের সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টে (ইউপিডিএফ) ভাঙন দেখা দিয়েছে; প্রসীত বিকাশ খিসা নেতৃত্বধীন দলটি ছেড়ে আলাদা দল গড়েছে একটি অংশ।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2017, 12:07 PM
Updated : 15 Nov 2017, 12:29 PM

ইউনাইটেড পিপলস ডেমোক্রাটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) নাম নিয়ে গঠিত নতুন দলটির কমিটিতে আহ্বায়ক হয়েছেন তপন জ্যোতি চাকমা, সদস্য সচিব হয়েছেন জলেয়া চাকমা (তরু)।

এদিকে এর প্রতিক্রিয়ায় প্রসীত খিসা নেতৃত্বাধীন ইউপিডিএফ সমর্থকরা বৃহস্পতিবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ ডেকেছে।

১৯৯৭ সালে সরকারের সঙ্গে সন্তু লারমার শান্তি চুক্তির বিরোধিতা করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) ছেড়ে ইউপিডিএফ গঠন করেছিলেন প্রসীত খিসা। ২০ বছর পর তার দলেই ভাঙন দেখা দিল।

এদিকে সন্তু লারমার জনসংহতি সমিতিও আরেক দফা ভাঙনের মুখে পড়ে এক দশক আগে। জেএসএস ভেঙে সুধা সিন্দু খীসার নেতৃত্বে গঠিত হয় জেএসএস (এমএন লারমা)।

ইউপিডিএফ (গণতান্ত্রিক) গঠিত হওয়ায় পার্বত্যাঞ্চলে পাহাড়িদের রাজনৈতিক দলের সংখ্যা অন্তত চারটিতে দাঁড়াল।

বুধবার সকালে খাগড়াছড়ি শহরে একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনে ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর ১১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নবগঠিত কমিটির আহ্বায়ক তপন জ্যোতি চাকমা বলেন, “ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, অগণতান্ত্রিক মনোভাব কিছু নেতার মধ্যে সীমা ছাড়িয়ে গেছে। বর্তমান নেতৃত্ব জুম্ম জনগণ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে।

“তাই আমরা সময়ের বাস্তবতায় সচেতন জুম্ম জনগণের সমর্থনে সেই দুর্নীতিবাজ ক্ষমতার অপব্যবহারকারী ইউপিডিএফ নেতাদের খোলস থেকে বেরিয়ে এসে আজ নতুন দল ইউপিডিএফ (গণতান্ত্রিক) সম্পূর্ণ নিয়মতান্ত্রিক তথা গণতান্ত্রিক রাজনৈতিক দল ঘোষণা করছি।”  

কমিটির আর সাত সদস্য হলেন উজ্জ্বল কান্তি চাকমা, রিপন চাকমা, সত্য রঞ্জন চাকমা, আলোকময় চাকমা, মিটন চাকমা, পুলু মার্মা ও সোনামনি চাকমা। দুই সদস্যের নাম তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি।

নতুন দলের নাম ঘোষণা করার পরপরই শহরে লাঠি মিছিল করেছে ইউপিডিএফ সমর্থকরা। 

শহরের স্বনির্ভর এলাকা থেকে একটি মিছিল নিয়ে তারা চেংগি স্কোয়ারে যান। সেখানে পুলিশের বাধা পেয়ে তারা আবার স্বনির্ভর ফিরে এসে সমাবেশ করেন।

সমাবেশে তারা বৃহস্পতিবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দেন।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অমল জ্যোতি ত্রিপুরা, ইউপিডিএফ সংগঠক মাইকেল চাকমা, হিল উইম্যানস ফেডারেশনের খাগড়াছড়ির সাংগঠনিক সম্পাদক রেশমি মার্মা ও পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় সহসভাপতি বিপুল চাকমা বক্তব্য দেন।