পুলিশ রাজনৈতিক প্রতিহিংসার শিকার: আইজিপি

জঙ্গিবাদ সৃষ্টি ও সরকারের পতনের জন্য একটি মহল পুলিশের কাজে বিতর্ক সৃষ্টির চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2017, 10:16 AM
Updated : 11 Nov 2017, 10:19 AM

শনিবার চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কমিউনিটি পুলিশিং সমাবেশে তিনি একথা বলেন।

এর আগে অনুষ্ঠানের উদ্বোধন করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আইজিপি বলেন, “একটি বিশেষ মহল পুলিশের কাজ নিয়ে বিতর্ক সৃষ্টি করতে চায়। তারা চায় সরকারের পতন হোক। দেশে জঙ্গিবাদ সৃষ্টি হোক।”

পৃথিবীর কোথাও জঙ্গিরা ‘সমঝোতা’ করে না মন্তব্য করে তিনি বলেন, “জঙ্গিদের নেটওয়ার্ক আমরা বের করেছি। ২৭টি অভিযান করেছি। আমাদের সফলতা আছে। জঙ্গিদের সারেন্ডার করার জন্যে বারবার অনুরোধ করেছি। কিন্তু আমরা তাদের বুঝিয়ে সারেন্ডার করিয়েছি; অথচ একটি বিশেষ মহল এ নিয়ে প্রশ্ন তুলছে।”

কে কোন দলের, কোন গোষ্ঠীর তা না দেখে পুলিশ অপরাধীদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে উল্লেখ করে আইজিপি বলেন, “পুলিশ রাজনৈতিক প্রতিহিংসার শিকার। ২০১৩ সালে পুলিশকে টার্গেট করে ১৬ জন পুলিশ হত্যা করেছে। তাদের উদ্দেশ্য ছিল পুলিশের মাঝে ভীতি সঞ্চার করা।”

সবধরনের অরাজকতা দূর করতে কমিউনিটি পুলিশ সদস্যদের পুলিশের পাশে থাকার আহ্বান জানান আইজিপি।

শহীদুল হক বলেন, জনগণ পুলিশের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখলে দালাল টাউটরা সুবিধা নিতে পারবে না। জনগণ ও পুলিশের মধ্যে সেতুবন্ধ সৃষ্টি করতেই কমিউনিটি পুলিশিং গঠন করা হয়েছে।

পুলিশের প্রতি আস্থার পরিবশ সৃষ্টির মাধ্যম হিসেবে কমিউনিটি পুলিংশ ব্যবস্থা কার্যকর ভূমিকা পালন করছে বলে দাবি করেন আইজিপি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনিরুজ্জামান, ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার প্রমুখ উপস্থিত ছিলেন।