শিশু স্বর্ণালীকে রাজশাহী মেডিকেলে ভর্তি

প্রতিনিয়ত একটি হাত ফুলতে থাকা রাজশাহীর শিশু স্বর্ণালীর চিকিৎসার উদ্যোগ নিয়েছেন সিভিল সার্জন।

রাজশাহী প্রতিনিথিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2017, 01:33 PM
Updated : 7 Nov 2017, 03:35 PM

মঙ্গলবার বিকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে সিভিল সার্জন সঞ্জিত কুমার সাহা জানান।

স্বর্ণালী পবা উপজেলার টেগাটাপাড়া গ্রামের আব্দুল মান্নানের মেয়ে। সে স্থানীয় নোনামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী।

স্বর্ণালীর মা রুমা বেগম বলছেন, জন্মের পর তার ডান হাতে একটি কালো দাগ দেখা যায়। সেটাই দিন দিন বড় হচ্ছে। মেয়েকে ঢাকায় নিয়ে চিকিৎসা করানোর মতো সামর্থ্য তার নেই।

স্বর্ণালীর ডান হাত ফুলতে থাকার বিষয়ে সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে একটি সংবাদ প্রচার করা হয়। এরপর স্বর্ণালীর চিকিৎসার উদ্যোগ নেন সিভিল সার্জন।

সঞ্জিত কুমার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাজশাহী মেডিকেলের ৩৬ নম্বর ওয়ার্ডে রয়েছে শিশু স্বর্ণালী। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শেষে উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনীয় উদ্যোগ এমনকি স্বর্ণালীকে ঢাকাতেও স্থানান্তর করা হতে পারে।”

সাতক্ষীরার শিশু মুক্তামণির হাতের যে রোগ, স্বর্ণালীর হাতেও একই রোগের লক্ষণ মিলেছে বলে জানা গেছে।

সকালে স্বর্ণালীকে নিয়ে আসা হয় রাজশাহী জেলা সিভিল সার্জনের কার্যালয়ে। সেখানে সিভিল সার্জন সঞ্জিত কুমার ছাড়াও বেশ কয়েকজন চিকিৎসক প্রাথমিকভাবে তার হাতের রোগ নির্ণয়ের চেষ্টা করেন। এসব বিষয়ে তার বাবা-মায়ের কাছ থেকেও সব খোঁজ খবর নেওয়া হয়। পরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে দেওয়া হয়।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক খলিলুর রহমান বলেন, স্বর্ণালীর প্রাথমিক চিকিৎসা শুরু হয়েছে। তাকে পর্যবেক্ষণ করা হচ্ছে। পরীক্ষা নিরীক্ষার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

১২ বছরের স্বর্ণালীর বাবা আবদুল মান্নান দুর্গাপুরের দাওকান্দি কলেজের পিওন ও মা রুমা বেগম গৃহিণী।