বৃষ্টিতে ফরিদপুরে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

নিম্নচাপের প্রভাবে টানা বর্ষণের কারণে ফরিদপুর জেলার বিস্তীর্ণ এলাকায় পানি জমে যাওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষিরা।

ফরিদপুর প্রতিনিধিমফিজুর রহমান শিপন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 09:05 AM
Updated : 22 Oct 2017, 10:43 AM

রোববার ফরিদপুর আবহাওয়া অফিসের ইনচার্জ সয়জুল আমিন জানিয়েছেন, গত তিনদিনে ফরিদপুর জেলায় ২০০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত শুরু হয়। শুক্রবার ও শনিবার সারাদিন বৃষ্টি অব্যাহত থাকে।

ফরিদপুর সদরের চরমাধবদিয়া ইউনিয়নে সরেজমিনে দেখা গেছে, শীতকালীন বিভিন্ন ধরনের সবজিসহ পেঁয়াজ, রসুন, সরিষা ও মরিচ ক্ষেতে পানি উঠে গেছে। ফসলে পচন ধরেছে। ভারি বৃষ্টি ও দমকা হাওয়ায় মাটিতে পড়ে নষ্ট হয়েছে রোপা আমন ধানগাছ।

চরমাধবদিয়া ইউনিয়নের চেয়ারম্যান তুহিন মণ্ডল বলেন, হঠাৎ এ বৃষ্টিতে তার এলাকায় ৫০ হেক্টর জমির পেঁয়াজ ক্ষেত নষ্ট হয়েছে, এছাড়া শীতকালীন বিভিন্ন ধরনের সবজির ক্ষেতেও পানি জমেছে। কৃষকের ক্ষয়ক্ষতি হয়েছে অনেক।

এদিকে তাদের এ ক্ষতি অপূরণীয় উল্লেখ করে সব ক্ষেত আবার চাষ করতে হবে বলে কৃষকরা জানিয়েছেন।

খলিল মণ্ডলের হাটের কৃষক ইলিয়াস শেখ, হাফিজ মোল্লা ও রহিম মোল্লা বলেন, একটু লাভের আশায় তারা আগাম সবজি চাষ করেছিলেন; কিন্তু বৃষ্টিতে ক্ষেতে পানি জমে গেছে। এখন অল্প দামেই তাদের বিক্রি করতে হচ্ছে।

আবজাল মণ্ডলের ডাঙ্গীর পেঁয়াজ চাষি হারুন বলেন, “তিন একর জমিতে পেঁয়াজের বীজ বপন করেছিলাম। সব ক্ষেতে এখন পানি, এই বৃষ্টি সর্বনাশ করে দিয়েছে।পেঁয়াজ চাষ করতে লোন করেছিলাম, জানি না কীভাবে আবার চাষ করব।”

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম আব্দুত রউফ জানান, বৃষ্টিতে ফরিদপুর জেলার সাড়ে ৩০০ হেক্টর জমিতে পানি জমে গেছে।

“এতে শীতকালীন আগাম সবজি লাল শাক, মুলা শাক, পুঁই শাকসহ রোপা আমনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার কারণে আমন ধান মাটিতে পড়ে গেছে।”

জেলার চাষিদের ক্ষয়ক্ষাতির পরিমাণ তালিকা করা হচ্ছে বলে জানান তিনি