উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী বৃহস্পতিবার

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) তাদের প্রতিষ্ঠার ২৫ বছর উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 08:58 AM
Updated : 22 Oct 2017, 08:58 AM

আগামী বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এ উৎসবের দিন ঠিক করা হয়েছে বলে জানান বাউবির উপাচার্য আব্দুল মাননান।  

আব্দুল মাননান সাংবাদিকদের জানান, ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠা লাভের পর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দেশের বিভিন্ন স্থানে বিস্তৃত হয়েছে।

১২টি আঞ্চলিক কেন্দ্রের আওতায় ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রে প্রায় দেড় হাজার স্টাডি সেন্টারে ৪৬টি আনুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রাম রয়েছে। এতে  বিশ্ববিদ্যালয়েলর ছয়টি স্কুলের (অনুষদ) অধীনে ছয় লাখেরও বেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন বলে জানান তিনি।

এ বিশ্ববিদ্যালয়ে এসএসসি থেকে মাস্টার্স পর্যন্ত সাধারণ শিক্ষাসহ কৃষি, ব্যবসা, কম্পিউটার বিজ্ঞান, কম্পিউটার প্রকৌশল, আইন, শিক্ষা, সমাজবিজ্ঞান বিষয়ে উন্মুক্ত ও দূরশিক্ষণের মাধ্যমে সহজে সাশ্রয়ী খরচে পড়ালেখার সুবিধা রয়েছে।

অনুষ্ঠান সূচিতে রয়েছে সকালে ৮টায় রেজিস্ট্রেশনকৃতদে আগমন, সাড়ে ৮টায় শোভাযাত্রার জন্য টি শার্ট ও ক্যাপ গ্রহণ, সাড়ে ১০টায় শোভাযাত্রা শুরু, ১১টায় স্বাধীনতা চিরন্তন স্মারক ভাস্কর্যের সামনে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, ১১টা ১০ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন।

বেলা সাড়ে ১১টায় ‘টেকসই ও প্রযুক্তি নির্ভর উন্নয়নে উন্মুক্ত ও দূরশিক্ষণ’ শীর্ষক আলোচনা।

সোয়া ১টায় আপ্যায়ন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবুল হোসাইন আহমেদ ভূঁইয়া জানান, বেলা আড়াইটায় অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ স্বাধীনতা চিরন্তন থেকে বেলুন ও পায়রা উড়াবেন। এরপর  রজত জয়ন্তীর কেক কাটা ও স্মৃতিচারণা অনুষ্ঠান। বিকাল ৪টায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপাচার্য এএম মাননানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, গেস্ট অব অনার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিষয়ক সচিব মো. সোহরাব হোসাইন।