যানজটে আটকে থাকল তাদের ভর্তি পরীক্ষা 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে যারা রাতের গাড়িতে ঢাকা থেকে রওনা হয়েছিলেন, তাদের অনেকেই মহাসড়কে যানজটের কারণে সময়মত পৌঁছাতে পারেননি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 04:12 AM
Updated : 22 Oct 2017, 03:39 PM

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, যানজটের কারণে পরীক্ষার্থীদের যানজটে আটকে থাকার তথ্য তারাও জেনেছেন; তবে তাদের করার কিছু নেই।     

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, “আমরা জেনেছি অসংখ্য শিক্ষার্থী রাস্তায় আটকে রয়েছে, কিন্তু আমাদের কিছুই করার নেই। আমাদের পরীক্ষা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।”

রোববার সকাল সাড়ে ৮টায় সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ই’ ইউনিটের সাব-ইউনিট ‘ই-১’ -এর পরীক্ষার মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষার মৌসুম শুরু হয়েছে। এ পরীক্ষায় অংশ নিতে শনিবার থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা রাজশাহী পৌঁছাতে শুরু করেন।

কিন্তু রাতে যারা ঢাকা বা অন্য জেলা থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক হয়ে রাজশাহীর পথে রওনা হয়েছেন, তাদের অনেকেই পড়েছেন বিপত্তিতে। 

আলামিন সাদিক নামের এক পরীক্ষার্থী সকাল সাড়ে ৭টায় টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি চট্টগ্রাম থেকে শনিবার ঢাকায় আসেন। সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে হানিফ পরিবহনের বাসে রাজশাহীর পথে রওনা হন।

“আমার পরীক্ষা সকাল সাড়ে ৮টায়। কিন্তু এখনও যমুনা সেতুর পূর্ব পাড়ে আটকে আছি।”

খাদিজা খান নামে মানিকগঞ্জের এক শিক্ষার্থী সকাল ৮টার দিকে জানান, তারও পরীক্ষা সকাল সাড়ে ৮টায়। কিন্তু ওই সময় পর্যন্ত তিনি টাঙ্গাইলেই আটকে ছিলেন।

“গতকাল সন্ধ্য ৭টায় বাসে উঠেছি। বিভিন্ন গাড়িতে আমার মত আরও অনেক পরীক্ষার্থী আছে।”

আব্দুল্লাহ আল মশহুর নামে এক পরীক্ষার্থীর সঙ্গে রাজশাহীর পথে ছিলেন তার বড় ভাই আব্দুল্লাহ আল মনসুর। সকাল ৮টায় তার সঙ্গে টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কথা হয়।

মনসুর জানান, ঢাকা থেকে তাদের বাস ছাড়ার কথা ছিল শনিবার বিকাল সাড়ে ৫টায়। কিন্তু সেই বাস ছেড়েছে রাত সাড়ে ৮টায়।

“এখন রাস্তার যা অবস্থা দেখছি, তাতে পৌঁছাতে দুপুর গড়িয়ে যেতে পারে। অথচ ছোটো ভাইয়ের পরীক্ষা ছিল সকাল সাড়ে ৮টায়।”

রাহী নামে আরেক ভর্তিচ্ছু বলেন, “আমার পরীক্ষা সাড়ে ১০টায়। কিন্তু দুপুরেও বোধহয় রাজশাহী পৌঁছাতে পারব না, ভর্তি পরীক্ষা আর কীভাবে দেব।”

এ বিষয়ে জানতে চাইলে সকালে প্রথম পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা পরীক্ষার হলে দেখেছি ৯০ ভাগ শিক্ষার্থী উপস্থিত হয়েছে। হয়তো রাস্তায় অল্পসংখ্যক আটকে আছে। আশা করছি, যাদের পরীক্ষা সাড়ে ১০টায়, তারা পৌঁছাতে পারবে।”

যানজটে আটকে পড়া পরীক্ষার্থীদের বিষয়ে প্রশাসন কোনো পদক্ষেপ নেবে কিনা জানতে চাইলে তিনি বলেন, “তাদের জন্য আমাদের করার কিছু নেই।”