টানা বৃষ্টিতে ভোগান্তি

নিম্নচাপের প্রভাবে টানা দুই দিনের বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে ফরিদপুরবাসী। আয়-রোজগার কমে যাওয়ায় বেশি বিপাকে রয়েছে নিম্ন আয়ের মানুষ।

ফরিদপুর প্রতিনিধিমফিজুর রহমান শিপন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2017, 10:30 AM
Updated : 20 Oct 2017, 11:58 AM

এছাড়া বৃষ্টিপাত অব্যাহত থাকলে আগাম শীতকালীন সবজিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছে কৃষি বিভাগ।

ফরিদপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিন জানান, বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার বেলা ১২টা পর্যন্ত সেখানে ঘণ্টায় ৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

“নিম্নচাপের কারণে বুধবার থেকে দমকা হওয়াসহ মুষলধারে বৃষ্টি শুরু হয়; যা শুক্রবার দুপুর পর্যন্ত অব্যাহত রয়েছে।”  

আগামী দুইদিন এ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে এ আবহাওয়া কর্মকর্তা জানান। 

গত বুধবার থেকে ফরিদপুরের নয়টি উপজেলার উপর দিয়ে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে চলছে। এ বৃষ্টিতে মানুষ একপ্রকার ঘরবন্দি হয়ে পড়েছে; শুক্রবার শহর ও উপজেলা অঞ্চলের সড়কগুলো স্বাভাবিক সময়ের চেয়ে অনেক ফাঁকা দেখা গেছে।

 

এদিকে টানা বৃষ্টিপাতের ফলে জেলার নিম্ন আয়ের মানুষ আর্থিক সমস্যায় পড়েছে। দিন মজুর থেকে শুরু করে রিকশাভ্যান চালকরা কষ্টে দিন পার করছে।

ফরিদপুর জনতা ব্যাংক মোড়ে শ্রমিক হাবিবুর মোল্লা বলেন, “কুষ্টিয়া থেকে ফরিদপুরে এসেছিলাম কামলা দিতে, বৃষ্টির কারণে দুই দিন বসে আছি।”

শহরের আলীপুর এলাকার রিকশা চালক রহিম শেখ বলেন, “সকালে বের হয়েছি, মাত্র তিন-চার জন যাত্রী পেয়েছি। মালিককে ২৫০ টাকা দিতে হবে, সংসারের চাল কিনতে হবে এখন কোথায় টাকা পাব?”

বৃষ্টিতে ক্ষয়ক্ষতির তেমন কোনো খবর পাওয়া না গেলেও বৃষ্টি টানা চলতে থাকলে শীতকালীন আগাম সবজি ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রউফ।

তিনি বলেন, “যশোর মাগুরা ও ফরিদপুরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতকালীন ফসলের চাষ বেশি হয়। গত দুইদিনের বৃষ্টিতে জেলার অধিকাংশ সবজি ক্ষেতে পনি উঠে গেছে।”

পানি নামার পর সবজিগুলোতে পচন ধরতে পরতে পারে বলে মনে করছেন এ কৃষি কর্মকর্তা ।