ক্যাম্পে নেওয়া হচ্ছে উখিয়ার শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের

মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ক্যাম্পে সরিয়ে নেওয়া হচ্ছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 10:41 AM
Updated : 19 Oct 2017, 10:41 AM

বৃহস্পতিবার সকাল থেকে তাদের ক্যাম্পে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে বলে জানান বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর ইকবাল আহমেদ।

তিনি জানান, ইউএনএইচসিআর, আইওএম, এমএসএফ ও রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংস্থার মানবিক সহায়তায় রোহিঙ্গাদের বালুখালী ও কুতুপালং ক্যাম্পে সরিয়ে নেওয়া হচ্ছে।

মেজর ইকবাল বলেন, মিয়ানমার থেকে পালিয়ে গত রোববার থেকে উখিয়ার আঞ্জুমানপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেয় অন্তত ১৫ থেকে ১৭ হাজার রোহিঙ্গা। তাদের খাবার ও মানবিক সহায়তা দেওয়া হলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোনো নির্দেশনা না পাওয়ায় চারদিন ধরে শূন্যরেখার কাছাকাছিই রাখা হয়।

“পরে বুধবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পাওয়ায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার উদ্যোগে শুকনো খাবার, চিকিৎসা, বিশুদ্ধ পানি ও যাতায়তের ব্যবস্থাসহ নানা ধরণের মানবিক সহায়তা দিয়ে তাদের রোহিঙ্গা ক্যাম্পে স্থানান্তর করা হচ্ছে।”

তারআগে তাদের তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে এবং তারা সঙ্গে করে কোনো ধরনের অস্ত্র, বিস্ফোরক ও মাদকসহ অবৈধ কোনো জিনিসপত্র বহন করছে কি না তাও তল্লাশি করা হচ্ছে বলে জানান বিজিবির এ কর্মকর্তা।