কুড়িগ্রামে ভেজাল পণ্য, ৬ মাসে দুইশ প্রতিষ্ঠানকে জরিমানা

ওজনে কারচুপি ও ভেজাল পণ্য বিক্রিসহ বিভিন্ন অভিযোগে কুড়িগ্রামের নয় উপজেলায় গত ছয় মাসে ২০৯ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আহসান হাবীব নীলু কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 12:50 PM
Updated : 18 Oct 2017, 12:50 PM

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুড়িগ্রামের সহকারী পরিচালক শেখ সাদি এ কথা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ছয় মাসে নয় উপজেলায় ৮৪০টি প্রতিষ্ঠান তদারক করা হয়। এ সময় মিথ্যা বিজ্ঞাপনে ক্রেতা সাধারণকে প্রতারিত করা, ওজন এবং ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি, ভেজাল ও নকল পণ্য বিক্রির প্রমাণ পাওয়া গেছে।  

“ধার্যকৃত মূল্যের চেয়ে অধিক মূলে পণ্য বিক্রয়। পণ্য ও সেবার মূল্য প্রদর্শন না করা, পণ্যের ওজন, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ না করা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির তথ্য পাওয়া গেছে।”

এসব অপরাধে ২০৯ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আাদালতের মাধ্যমে পাঁচ লাখ ৬৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান সহকারী পরিচালক শেখ সাদি।

এ ব্যাপারে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি একেএম সামিউল হক নান্টু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মানুষের মধ্যে সচেতনতার অভাবে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য বেড়ে গেছে। এখন শহর ও গ্রামাঞ্চলের হাট-বাজারগুলোতে ভেজাল পণ্যের ছড়াছড়ি। শুধু জরিমানা করে এগুলো বন্ধ করা যাবে না।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এই কর্মকর্তা আরও বলেন, কিছু কিছু ক্ষেত্রে নকল ও ভেজাল পণ্যের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।  

“তবে এখন খাদ্য পণ্যে নিষিদ্ধ বস্তুর ব্যবহার হ্রাস পেয়েছে। অপরদিকে খোলা লবণ ও আয়োডিনবিহীন লবণ বিক্রির প্রবণতা বেড়ে গেছে।”