রোহিঙ্গাদের জন্য হাসপাতাল বানিয়ে দেবে মালয়েশিয়া

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া একটি হাসপাতাল বানিয়ে দেবে বলে জানিয়েছেন দেশটির উপ প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 11:05 AM
Updated : 16 Oct 2017, 11:45 AM

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সেইসঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে চাপ প্রয়োগের জন্য আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

মালয়েশীয় উপ প্রধানমন্ত্রী বলেন, “আসিয়ানভুক্ত দেশগুলো যদি আন্তরিকভাবে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে পারে; তবে রোহিঙ্গা সমস্যা সমাধানের একটা পথ খুলে যাবে।”

রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি বলেন, পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবার জন্য মালয়েশিয়া একটি ফিল্ড হসপাতাল বানিয়ে দেবে। আগামী ২-৩ মাসের মধ্যে এই হাসপাতাল চালু করা হবে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়ে এই সংকটে উদ্বেগের পাশাপাশি জাতিসংঘ ও আঞ্চলিক অন্যান্য ফোরামের অবস্থানের সঙ্গে সংহতি জানান মালয়েশীয় উপ-প্রধানমন্ত্রী।

সোমবার সকালে বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজার আসেন তিনি। কক্সবাজার বিমান বন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব কামরুল আহসান তাকে স্বাগত জানান।

বেলা ১টার দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী। এ সময় তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং খোঁজ-খবর নেন।