আরও ১৮ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়েছে বিএসএফ

সাতক্ষীরার কলারোয়ার হিজলদি সীমান্ত দিয়ে ভারত থেকে ১৮ রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকিয়ে দিয়েছে বিএসএফ।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2017, 03:45 PM
Updated : 13 Oct 2017, 03:47 PM

বিজিবি ও স্থানীয়রা জানায়, শুক্রবার স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলামের বাড়িতে তারা ঢুকে পড়েন। সেখানে তাদেরকে খাবার দিয়ে কিছুক্ষণ পর ৩৮ বিজিবি সদরদপ্তরে পাঠানো হয়।

তাদের মধ্যে ১০টি শিশু, পাঁচ জন মহিলা ও তিন জন পুরুষ সদস্য রয়েছেন।

এরা রুপিয়া খাতুন, রোকেয়া খাতুন, আবু তাহের, আবদুর রহিম, রেহানা খাতুন, আলিমুদ্দিন, শাহরুখ, আজিজুর, জিয়ারুল, জুবাইদ, সুমাইয়া, গুলশান আরা, এনায়েতুর, মাহবুব, সুফিয়া, জুবায়ের, রাশিদা ও সালমা খাতুন। 

এ নিয়ে সাতক্ষীরা সীমান্ত পথে গত তিন সপ্তাহে চারদফায় ৫৭ রোহিঙ্গাকে বিএসএফ বাংলাদেশে ঢুকিয়েছে বলে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির হিজলদি সীমান্ত চৌকির (বিওপি) নায়েক সুবেদার ওমর ফারুক জানান।

ওমর ফারুক জানান, রোহিঙ্গা পুশ ইনের খবর পেয়ে তিনি ইউপি সদস্য নজরুলের বাড়িতে যান। তিনি তাদের সাথে কথা বলে জানতে পারেন যে ভারতীয় গনরাজপুর বিএসএফ ক্যম্প সদস্যরা তাদেরকে বাংলাদেশে পাঠিয়ে দিয়েছে।

তারা তিন বছরেরও বেশি সময় ধরে ভারতে বসবাস করে আসছিলেন বলে জানিয়েছেন, বলেন ওমর ফারুক।   

কলারোয়ার চন্দনপুর ইউপি সদস্য মো. নজরুল ইসলাম বলেন, “আমার বাড়ি থেকে ভারতীয় সীমান্তের দূরত্ব ১০০ গজ। সকাল ৭টার দিকে হঠাৎ রোহিঙ্গারা আমার বাড়িতে উঠে পড়ে। মানবিক কারণে আমি তাদের আশ্রয় ও খাবার দেই।”

চন্দনপুর ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম বলেন, “ভারতীয় বিএসএফ তাদেরকে আমার ইউনিয়নে পুশ ইন করে। তারা আশ্রয় নেওয়ার পর আমার পরিষদ সদস্য নজরুল ইসলামের বাড়িতে ওঠে।”

এর আগে গত বুধবার সাতক্ষীরা সদরের পদ্মশাখরা সীমান্ত এলাকা থেকে ১৯ রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি। তারা অবৈধ পথে ভারত থেকে বাংলাদেশে ঢুকেছে বলে বিজিবি জানিয়েছিল।