‘রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবন থেকে দূরে হোক’

‘সম্ভব হলে’ রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবন থেকে অন্যত্র স্থানান্তর করার পরামর্শ দিয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 02:34 PM
Updated : 10 Oct 2017, 04:56 PM

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হাসান আজিজুল হক বলেন, “রামপালে যে বিদ্যুৎকেন্দ্র তৈরি হচ্ছে তাতে বিরোধীতা রয়েছে। আমি এখনও নিশ্চিত নই, যদি এটা এখানে করা হয়, তবে একটা সর্বনাশ হতে পারে। তবে, সরকার দাবি করছে, এত দূর থেকে কিছু হবে না।

“এখন জিনিসটা জানি না, শেষ পর্যন্ত কী হবে? তবে আমার পরামর্শ হল, এটা সুন্দরবন থেকে দূরে করা হোক। যদি কোনো রকমে সম্ভব হয়, অন্যত্র স্থানান্তর করা উচিত হবে।”

সুন্দরবন নিয়ে কোনো ধরনের রিস্কে যাওয়া শুভ হবে না বলে মন্তব্য করে, এ বন রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষক।

রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মেহেরুল ইসলাম সুজনের সঞ্চালনায় আরও বক্তব্য দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, সহযোগী অধ্যাপক মশিহুর রহমান।

এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের রাকসুতে সংগঠনটির নিজস্ব কার্যালয়ে কেক কেটে ও ফেস্টুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

এ সময় উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো.মিজানুর রহমানসহ রিপোর্টার্স ইউনিটির বর্তমান ও সাবেক সদস্যবৃন্দ।

পরে রাকসুর সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে ডিনস্ কমপ্লেক্সের সামনে গিয়ে শেষ হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি ২০০১ সালে যাত্রা শুরু করে।