ইন্টারনেট নির্ভর কর্মসংস্থান হয়েছে ৭ লাখ: পলক

গত আট বছরে তথ্য প্রযুক্তি খাতে প্রায় সাত লাখ লোকের কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 03:16 PM
Updated : 7 Oct 2017, 03:16 PM

শনিবার রাজশাহী নগরে এক অনুষ্ঠানে তিনি বলেন, তথ্য প্রযুক্তিতে তরুণ-তরুণীদের দক্ষ করে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার। এই তরুণদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ। তারুণ্যই এখন দেশের বড় শক্তি।

“গত আট বছরে দেশের ইন্টারনেটের অনেক উন্নতি হয়েছে। এ সময় সারাদেশের প্রায় সাত লাখ তরুণ-তরুণীর ইন্টারনেট নির্ভর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।”

তিনি বলেন, আজকে জাপান, আমেরিকা বয়সের সমস্যায় পড়েছে। তাদের ৫০ বছরের উপরে গড় বয়স। অর্থাৎ বেশিরভাগ মানুষ কর্মক্ষমতা হারিয়েছে। আর বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম তরুণসমৃদ্ধ দেশ। এটাই হচ্ছে আমাদের সবচেয়ে বড় শক্তি।

“বাংলাদেশে ৩৫ বছরের নিচে জনগোষ্ঠীর সংখ্যা ৮০ শতাংশ। অর্থাৎ প্রায় ১১ কোটির উপরে।”

আর সেই কথা মাথায় রেখেই রাজশাহীসহ সারাদেশে ২৮টি আইটি পার্ক স্থাপন করা হবে বলে জানান পলক।

সেসব আইটি পার্কে আগামী তিন বছরে আড়াই লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দিয়ে তাদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলা হবে বলেও তিনি জানান।

দুপুরে রাজশাহী নগরীর শিরোইলে ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পলক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা, রাজশাহীতে নির্মিতব্য বঙ্গবন্ধু হাইটেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক, জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান প্রমুখ।

সভার আগে প্রতিমন্ত্রী ঢাকার ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও রাজশাহীর মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধন করেন। পরে আনুষ্ঠানিকভাবে ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান ও মাল্টিটেকের চেয়ারম্যান আসাদুজ্জামান রবি একসঙ্গে কাজ করার চুক্তি স্বাক্ষর করেন।