পদ্মা সেতুর প্রথম স্প্যান বসছে শনিবার

পদ্মা সেতুর পিলারের ওপর শনিবার প্রথম স্প্যান বসতে যাচ্ছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2017, 12:11 PM
Updated : 29 Sept 2017, 12:11 PM

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে শনিবার সকালে স্প্যান ওঠানোর কথা রয়েছে বলে জানিয়েছেন সেতুর নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হোসেন।

শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসানো হবে এই সুপার স্ট্রাকচার। অক্টোবরে খুব কাছাকাছি সময়ে আরও চারটি স্প্যান বসবে বলে সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা জানিয়েছেন।

১৫০ মিটার দীর্ঘ স্প্যানের ওজন প্রায় ৩ হাজার ২০০ টন।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, “আমরা অত্যন্ত গর্বিত এর সাথে থাকতে পেরে। কর্মরত প্রকৌশলীরাও খুব আনন্দিত তাদের অক্লান্ত পরিশ্রম এবং মেধার কারণে পদ্মা সেতু দৃশ্যমান হওয়ার পথে।”

পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানান, মাওয়া প্রান্ত থেকে সুপার স্ট্রাকচারটি ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তে এসেছে। এখন সুপার স্ট্রাকচার বসানোর আগে বেয়ারিং কাজ চলছে। বেয়ারিং সেতুর ভূকম্পন রোধ করে এবং ভারসাম্য রক্ষায় কাজ করে থাকে। পিলার দুটির কংক্রিটের শক্তি ৫০ মেগা প্যাসকেল অর্জন করলেই তার ওপর স্প্যান বসানো হবে

সেতুর নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হেসেন বলেন, পিলারের সাটারিং খোলার কাজ শেষ। অন্যান্য ফিনিশিং চলছে। শনিবার সকাল ১১টায় স্প্যানটি বসতে যাচ্ছে।

এ সময় সেতু মন্ত্রী ওবায়দুল কাদের থাকার সম্ভবনা রয়েছে বলেও জানান তিনি।

২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজ শুরু হয়। এ পর্যন্ত প্রকল্পের প্রায় ৪৭ ভাগ কাজ শেষ হয়েছে। সেতুতে মোট ৪২টি পিলার থাকবে। এর মধ্যে ৪০টি পিলার নির্মিত হবে নদীতে এবং দুটি নদীর তীরে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতু নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে সরকারের।