রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র: বার্নিকাট

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রও কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিয়োজিত দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 12:45 PM
Updated : 28 Sept 2017, 02:44 PM

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বার্নিকাট বলেন, বাংলাদেশে রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র মানবিক সহায়তার আওতায় ইতোমধ্যে বিশ্ব খাদ্য সংস্থাকে (ডব্লিউএফপি) আরও ৬০ লাখ ডলার দিয়েছে। এই তহবিল ডব্লিউএফপিকে এ বছরের শুরুতে দেওয়া ১০ লাখ ডলারের সঙ্গে যুক্ত হবে।

বাংলাদেশ দীর্ঘ সময় ধরে রোহিঙ্গা সংকটে ভুগছে উল্লেখ করে তিনি বলেন, এ সংকট এখন আরও তীব্র হয়েছে। রোহিঙ্গা সংকট এবং সমস্যা সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আলাপ-আলোচনা ও কূটনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত এবং এ সংকটের সমাধান হবে বলে মনে করছেন মার্কিন রাষ্ট্রদূত।

এর আগে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশেষ বিমানযোগে কক্সবাজার আসেন বার্নিকাট। এরপর বেলা ১টার দিকে কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে যান।

সেখানে তিনি রোহিঙ্গা শরণার্থী নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করেন। পরে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম)ও  ডব্লিউএফপি খাদ্য বিতরণ কর্মসূচি ও আইওএম প্রাথমিক চিকিৎসা সেবা কার্যক্রম এবং কুতুপালংলের মধুরছড়ায়(গুলশান) শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন।

পরে তিনি ঘুনধুম তমব্রু সীমান্তের জিরো পয়েন্টে আটকে পড়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

এসময় তার সঙ্গে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

বিকালে তিনি কক্সবাজারের উদ্দেশে রওনা দেন।