৫ মাস পর চালু হল আশুগঞ্জ-সিরাজগঞ্জ সঞ্চালন লাইন

কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় বৈশাখী ঝড়ে বিধ্বস্ত দুটি বৈদ্যুতিক টাওয়ার মেরামত শেষে ফের আশুগঞ্জ-সিরাজগঞ্জ সঞ্চালন লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 08:37 AM
Updated : 28 Sept 2017, 08:39 AM

পাওয়ার গ্রিড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী জানান, ক্ষতিগ্রস্ত টাওয়ার দুটি মেরামত শেষে বুধবার রাত ১টায় জাতীয় গ্রিডের আশুগঞ্জ-সিরাজগঞ্জ সঞ্চালন লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে।

গত ১ মে রাতে প্রচণ্ড ঝড়ে ভৈরব উপজেলার কালিপুর গ্রামে মেঘনা নদীর তীরে উচ্চক্ষমতার একটি টাওয়ার ভেঙে দুমড়ে-মুচড়ে যায়, আর আশুগঞ্জ উপজেলার চরসোনারামপুরের অপর একটি টাওয়ারের ক্রস আর্ম ভেঙে আশুগঞ্জ-সিরাজগঞ্জ সঞ্চালন লাইনের তার মেঘনা নদীতে পড়ে।

এতে সিরাজগঞ্জসহ কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে আশুগঞ্জ-ঘোড়াশাল-ঈশ্বরদী লাইন দিয়ে আংশিক বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়।

পাওয়ার গ্রিড কর্মকর্তা মাসুম বলেন, পাঁচ মাসের চেষ্টায় আশুগঞ্জ-সিরাজগঞ্জ সঞ্চালন লাইনের একটি সার্কিট চালু করা গেছে। এ লাইন দিয়ে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। অপর সার্কিটটি ১ অক্টোবর চালু হলে আরও প্রায় ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

টাওয়ার বিধ্বস্ত হয়ে সঞ্চালন লাইন বন্ধ থাকায় বিভিন্ন ইউনিটে বিদ্যুৎ উৎপাদন হ্রাস করা হয়েছিল।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাজ্জাদুর রহমান বলেন, সঞ্চালন লাইন সচল হওয়ায় আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের সচল সব ইউনিট ও বেসরকারি ইউনিটগুলোয়ও পুরো ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে।