শ্রেষ্ঠ স্কুল সভাপতি নির্বাচনে অস্বচ্ছতার অভিযোগ

ঢাকা বিভাগে প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনায় শ্রেষ্ঠ কমিটি নির্বাচনে অস্বচ্ছতার অভিযোগ তুলে পুনর্মূল্যায়নের আবেদন করা হয়েছে।

ডেস্ক নিউজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 04:02 PM
Updated : 24 Sept 2017, 04:02 PM

গত ১৮ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও  ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে লিখিতভাবে পৃথক দুটি আবেদন করেন  বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম এ রাজ্জাক।

রাজ্জাক টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ৪০ নম্বর বড় ইছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি হিসেবে ২০১৭ তে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত হন।

আবেদনে বলা হয়, বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণের জন্য মনোনীত হওয়ার পর গত ১৩ সেপ্টেম্বর সাক্ষাৎকার নেওয়া হয়। এর কয়েকদিন পরে জানতে পারেন নরসিংদীর পলাশ উপজেলার পলাশ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ডা. সমরেশ চন্দ্র সাহা শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন।

কিন্তু সরেজমিনে গিয়ে নরসিংদীর ওই বিদ্যালয়ের শিক্ষাসহ সার্বিক মান কোনো দিক থেকেই আবেদনকারীর বিদ্যালয়ের সমকক্ষ নয় বলে তিনি অভিযোগ করেন।

নিজের বিদ্যালয় ইছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পর্কে বলতে গিয়ে তিনি এখানকার বিভিন্ন দিক বর্ণনা করেন।

তিনি আবেদনে বলেন, তার বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষকে ডিজিটালইজেশন করা হয়েছে, অফিস কক্ষ সুসজ্জিত করা হয়েছে, দুপুরের খাবার নিশ্চিত করতে মিড ডে মিল চালু করা হয়, বাগান রয়েছে, পাঠাগার চালু করা হয়েছে, বিনামূল্যে টিফিন বক্স বিতরণ করা হয়, সততা শেখাতে দোকানিবিহীন আদর্শ স্টোর, বিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইড করা হয়েছে এবং শিক্ষকদের ডিজিটাল হাজিরার ব্যবস্থা করা হয়।

সভাপতি নিজ খরচে শিক্ষার্থীদের শিক্ষা সফরে নেওয়ার কথাও তিনি আবেদনে বলেন।

কিন্তু নির্বাচিত ডা. শমরেশ চন্দ্র সাহার পলাশ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব নেই বলে তিনি দাবি করেন আবেদনে।

নিজ বিদ্যালয়ের শিক্ষার মান সম্পর্কে বলতে দিয়ে তিনি বলেন, গত বছরের সমাপনী পরীক্ষার ফলাফলে ৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮ জন শিক্ষার্থী জিপিএ ৫ এবং এদের মধ্যে পাঁচ জনের ট্যালেন্টপুলসহ সাত জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

তিনি এ নির্বাচন স্বচ্ছ হয়নি দাবি করে তা পুনর্মূল্যায়নের আবেদন করেন।

এ ব্যাপারে এম এ রাজ্জাক বিডিনিউজ টোয়েন্টিফের ডটকমকে বলেন, “আমি উপজেলা ও জেলাতে প্রথম হয়েছি। স্বচ্ছতার সাথে সভাপতি নির্বাচিত হলে বিভাগীয় শ্রেষ্ঠ সভাপতি হব।

এ ব্যাপারে ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুল করিম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পলাশ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির বয়স হয়েছে, তিনি একজন শিক্ষকের সন্তান এবং একজন আর ডাক্তার। এসব বিবেচনা করে যাচাই-বাছাই বোর্ড তাকে বিভাগীয় শ্রেষ্ঠ এসএমসি সভাপতি নির্বাচিত করেছে।

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামালের মোবাইল ফোনে কয়েকবার কল করলেও তিনি ধরেননি। এরপর এসএমএস পাঠিয়েও কোনো সাড়া পাওয়া যায়নি।