মৌলভীবাজারে হাজার হাতের দুর্গা

মৌলভীবাজারে এক হাজার হাতের দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে।

বিকুল চক্রবর্তী মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 08:38 AM
Updated : 24 Sept 2017, 12:09 PM

রাজনগর উপজেলার সৈয়ারপুর এলাকার ত্রিনয়ণী শিববাড়ি শারদীয় দুর্গাপূজা পরিচালনা পরিষদ ব্যতিক্রমী এ আয়োজন করেছে।

পরিষদের সাধারণ সম্পদক স্বপন চন্দ্র পাল বলেন, অশুভ শক্তির বিনাশের জন্য দেবী দুর্গা বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করেন। এবার দেবীর শক্তিকে এক হাজার হাতে তুলে ধরা হয়েছে।

পরিষদের সভাপতি শ্রীকান্ত সূত্রধর বলেন, প্রতিবছরই ত্রিনয়ণী শিববাড়ি শারদীয় দুর্গাপূজা পরিচালনা পরিষদ ব্যাতিক্রমী কিছু তৈরির চেষ্টা করে। তাই এ বছর এক হাজার হাতের দুর্গা প্রতিমা তৈরি করা হয়।   

তারাই প্রথম সহস্র হাতের প্রতিমা তৈরি করেছেন। তিন মাস ধরে ১৫ জন ভাষ্কর এ প্রতিমা তৈরির কাজ করেছেন বলে বলে শ্রীকান্ত জানান।   

ভাষ্কর টাঙ্কু পাল বলেন, এক হাজার হাতের প্রতিমাটির উচ্চতা ৩৫ ফুট। এছাড়া পুরাণের বিভিন্ন কাহিনী অনুসারে এ মণ্ডপে আরও একশটি প্রতিমা তৈরি করা হয়েছে।   

সদর উপজেলা ছাড়াও রাজনগর উপজেলার পাঁচগাও, কুলাউড়ার শিববাড়িসহ জেলার বিভিন্ন মণ্ডপে দুর্গা প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ চলছে। পাশাপাশি ঘরে ঘরে চলছে পূজার প্রস্তুতি আর দুর্গার আগমনী বার্তার আনন্দ।

 

শ্রীমঙ্গল পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি হরিপদ রায় বলেন, এ বছর জেলায় সার্বজনীন ও ব্যক্তিগত মিলিয়ে প্রায় সহস্রাধিক মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। পূজা ঘিরে জেলার হিন্দু ধর্মালম্বীদের মধ্যে বইছে আনন্দ ধারা।

মৌলভীবাজারের পুলিশ সুপার মো. শাহজালাল বলেন, পূজায় অংশগ্রহণকারীদের নিরাপত্তা নির্বিঘ্ন করতে ও নাশকতা এড়াতে মণ্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে ।