বান্দরবানে নতুন রোহিঙ্গা অর্ধলক্ষ, নিবন্ধিত ১৫ হাজার

মিয়ানমারে সেনাবাহিনীর অভিযান ও নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা পঞ্চাশ হাজার রোহিঙ্গা বান্দরবানে আশ্রয় নিয়েছে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2017, 12:27 PM
Updated : 19 Sept 2017, 04:10 PM

বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিরাপত্তা ও দুর্গাপূজাকে সামনে রেখে মঙ্গলবার বান্দরবানে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ে পৃথক সংবাদ সম্মেলন করা হয়।

নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, জেলা প্রশাসনের একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নাইক্ষংছড়ি উপজেলার সীমান্তের চাকঢালা, ফুলতলী, ঘুনধুম ও তমব্রুসহ কয়েকটি এলাকায় নতুন আসা রোহিঙ্গাদের জরিপ চালানো হচ্ছে।

“বান্দরবানে নতুন করে অন্তত ৫০ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। তাদের নিবন্ধনের কাজ চলছে। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি রোহিঙ্গার নিবন্ধন হয়েছে। তাদেরকে কক্সবাজারের উখিয়ার বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হবে।”

জেলা প্রশাসক জানান, বান্দরবানে আসার পথে রেইছা চেক পোস্টসহ বেশ কয়েক জায়গায় রোহিঙ্গাদের থামিয়ে উখিয়ার বালুখালি শিবিরে ফেরত পাঠানো হয়েছে।

এ সময় তাদের সঙ্গে মানবিক আচারণ করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক।

নতুন আসা রোহিঙ্গাদের মাঝে ত্রাণ, চিকিৎসাসহ প্রযোজনীয় সেবা দেওয়া হচ্ছে বলেও তিনি জানান।

জেলা প্রশাসনের সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবান সদর সেনা জোনের মেজর শফিক, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, জেলার সিভিল সার্জন ডা. অংশৈপ্রু, অতিরিক্ত জেলা প্রশাসক প্রমুখ।

জেলা প্রশাসকের পর সংবাদ সম্মেলন করা হয় পুলিশ সুপারের কার্যালয়ে।

এ সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নির্যাতন এবং এদেশে তাদের অনুপ্রবেশ নিয়ে বান্দরবানে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে দেওয়া হবে না।

তিনি বলেন, বান্দরবানের সম্প্রীতি ও শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পুলিশের বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। জেলার গুরুত্বপূর্ণ চল্লিশটি বৌদ্ধ মন্দিরে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আসন্ন দুর্গোৎসবে ছাব্বিশটি পূজা মণ্ডপে তিন স্তরের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে সকল পুলিশ সদস্যের ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি সাদা পোশাকের পুলিশ সার্বক্ষণিক কাজ করছে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার সম্পা রাণী সাহা, পুলিশের বিশেষ শাখায় ডি আই ও ওয়ান, সদর থানার ওসি রফিক উল্লাহসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।