রোহিঙ্গা নিপীড়ন একাত্তরের গণহত্যার শামিল: কাদের

মিয়ানমারে রোহিঙ্গাদের উপর দমন-পীড়ন একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার শামিল বলে মন্তব্য করেছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 05:01 PM
Updated : 17 Sept 2017, 05:34 PM

রোববার কক্সবাজার শহরের একটি হোটেলে আওয়ামী লীগের জেলা, উপজেলা কমিটি ও সহযোগী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি  

কাদের বলেন, “মিয়ানমারে এখনও রোহিঙ্গা নিধন চলছে। বিশ্ব সম্প্রদায়ের অনেকে এটিকে গণহত্যা বলে দাবি করেছেন। আমরা যে গণহত্যা একাত্তরে দেখেছিলাম, সেই গণহত্যারই পুনরাবৃত্তি এখন রাখাইন রাজ্যে চলছে।

“এ রকম পরিস্থিতিতে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা বিপন্ন রোহিঙ্গাদের আমরা উপেক্ষা করতে পারি না।”

রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথা জানিয়ে তিনি বলেন, আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক রোহিঙ্গার জন্য শেড নির্মাণ, খাদ্য, পানীয় ও স্যানিটেশনসহ সব ধরনের সহায়তার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

“কাজের সমন্বয়ের জন্য পাঁচটি মন্ত্রণালয় আলাদাভাবে সেল গঠন করেছে। সেই সঙ্গে সেনা, নৌ, বিমান বাহিনী, বিজিবি, কোস্টগার্ড ও পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও সম্মিলিতভাবে এ সংকটে কাজ করছেন।”

মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করতে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রী প্রস্তাবনা তুলে ধরবেন বলে জানান তিনি।

দলের নেতা-কর্মীদের রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, “বিপন্ন এসব মানুষ নিয়ে ষড়যন্ত্রকারী কোনো মহল যেন অপরাজনীতি করার সুযোগ না পায়।

“ত্রাণ বিতরণে সমন্বয় ও বিশৃঙ্খলা এড়াতে জেলা প্রশাসন ত্রাণ সহায়তা কেন্দ্র চালু করেছে। অথচ বিএনপির নেতা-কর্মীরা প্রশাসনকে এড়িয়ে ফায়দা হাসিলের জন্য ত্রাণ বিতরণের নামে অপরাজনীতির চেষ্টা চালিয়েছেন।”

জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় দলটির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক সুজিত রায় নন্দী, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শাহজাদা মহিউদ্দিন, সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার রোটন, সংসদ সদস্য আব্দুর রহমান বদি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুবর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।