২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ সিলেটে

নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যেই নগরীর কোরবানির বর্জ্য অপসারণ করেছে বলে জানিয়েছে সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

মঞ্জুর আহমদ সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2017, 06:46 AM
Updated : 3 Sept 2017, 07:10 AM

সিটি করপোরেশন প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন, রোববার দুপুর ১২টার মধ্যে নগরী পরিচ্ছন্ন করার কথা জানিয়েছিল সিটি কর্পোরেশন।

“নির্ধারিত সময়ের আগেই সকাল ১১টার মধ্যেই পরিচ্ছন্নতা কাজ প্রায় শেষ হয়ে গেছে।”

এনামুল হাবিব বলেন, বাড়তি পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করে নগরীর প্রধান সড়ক ও গুরুত্বপূর্ণ এলাকাগুলোর পরিচ্ছন্ন কাজ শেষ করে ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে। এখন অলিগলিতে পরিচ্ছন্নতা কাজ চলছে। বিকালের মধ্যে পুরো নগরীর পরিচ্ছন্ন কাজ শেষ হবে।

তিনি বলেন, সিলেট মহানগরীতে প্রতিদিন ২০০-২৫০ মেট্রিক টন বর্জ্য উৎপন্ন হয়। কোরবানির ঈদে তা বেড়ে দ্বিগুণ হয়ে গেলে দ্রুত বর্জ্য অপসারণ চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিল সিটি করপোরেশন।

এনামুল বলেন, সিলেট নগরীতে শনিবার ও রোববার ১৫-১৬ হাজার পশু কোরবানি হয়েছে। শনিবার সকাল থেকেই প্রায় এক হাজার ২০০ পরিচ্ছন্নতাকর্মী কাজ শুরু করেন। ৪০টি বর্জ্যবাহী ট্রাক এবং ১০টি পানির গাড়ি সার্বক্ষণিক কাজ করেছে।

দ্রুত নগরীকে পরিচ্ছন্ন করে তোলায় খুশি নগরবাসীরা।

তালতলা এলাকার বাসিন্দা আব্দুর রশিদ বলেন, “পশু কোরবানির পর নগরীর ডাস্টবিন ও রাস্তাঘাটগুলোতে বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে ছিল। ছড়াচ্ছিল দুর্গন্ধ।

“সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা দ্রুত এগুলো অপসারণ করে ব্লিচিং পাউডার ছিঁটিয়ে দেওয়ায় পরিবেশ অনেকটা পরিচ্ছন্ন ও দুর্গন্ধমুক্ত হয়েছে।”