বানভাসিদের ঘর করে দিল ঢাবি ছাত্রদের সংগঠন অভিযাত্রী

কুড়িগ্রাম সদর উপজেলায় বন্যায় গৃহহীন ৪৫টি পরিবারকে বাড়ি ঘর মেরামত করে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সংগঠন অভিযাত্রী।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2017, 11:12 AM
Updated : 30 August 2017, 11:12 AM

উপজেলার যাত্রাপুর ইউনিয়নে সপ্তাহব্যাপী শুধু আর্থিক সহায়তা নয় নিজেদের শ্রমে এসব বাড়িঘর মেরামত করে দেন তারা।

যাত্রাপুর ইউনিয়নের আশিদা বেগমের (৪০) একমাত্র ঘরটি বন্যায় ভেঙে যায়। হাতে কাজ নেই, মাথা গোঁজার ঠাঁই নেই এমন  অবস্থায় আশিদার পরিবারের পাশে এসে দাঁড়ায় অভিযাত্রী দল। তারা ঘর তৈরির জন্য ১০ হাজার টাকার সহায়তা ছাড়াও নিজেদের শ্রমে তা তৈরি করে দেয়।

ঘর পেয়ে আশিদা বলেন, “তোমরা যুগ যুগ বাঁচি থাকপেন বাহে। তোমরাগুলা আসি যেভাবে ঘর কোনা করি দিলেন মোক আর অন্য কাইয়ো এমন কাজ করি দেইল না হয়। তোমরা মোর বাপের কাম করি দিলেন।”

সংগঠনের অন্যতম সদস্য তোফায়েল হোসেন বলেন, “সংগঠনের আমরা সবাই তরুণ। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে ৩০ জন তরুণ মিলে অভিযাত্রী নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন গঠন করি।

“আমাদের প্রধান লক্ষ্য সংকটকালীন সময়ে অসহায় সাধারণ মানুষের পাশে দাঁড়ানো। সে চিন্তা থেকেই কুড়িগ্রামের বন্যার্তদের পাশে দাঁড়িয়েছি।”

আজিজুল হাকিম নামে আরেক তরুণ বলেন, অভিযাত্রীর পক্ষে বন্যার্তদের জন্য বিভিন্নভাবে ফান্ড সংগ্রহ করা হয়েছে। নিজেদের চাঁদা, ঢাকা শহরে ঘুরে ঘুরে পথচারীদের কাছ থেকে নেওয়া টাকা এবং অনেকে মোটা অংকের টাকা দানও করেছে।

সেই অর্থ দিয়ে ৪৫টি বাড়ি নির্মাণে সহায়তার পাশাপাশি পাঁচজন শিক্ষার্থীকে লেখাপড়ার জন্য ৫০০  টাকা করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

অভিযাত্রী নামে এ দলটির বেশিরভাগ সদস্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসালামিক স্ট্যাডিহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী।