শিমুলিয়ায় ৫ শতাধিক গাড়ি পারাপারের অপেক্ষায়

কোরবানির ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের চাপ ও পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যানজট সৃষ্টি হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2017, 06:06 AM
Updated : 29 August 2017, 06:06 AM

মঙ্গলবার সকাল থেকে পাঁচ শতাধিক যান এ ঘাট দিয়ে পারাপারের অপেক্ষায় রয়েছে বলে শিমুলিয়া ঘাট বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ নেওয়াজ খালেদ জানান।

ঘরমুখো মানুষের পাশাপাশি এ ঘাট দিয়ে কোরবানির গরুর ট্রাকের চাপও আছে।এ অবস্থায় ফেরি স্বাভাবিক গতিতে চলতে না পারায় দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার শিমুলিয়া ঘাটে ক্রমান্বয়ে দীর্ঘ হচ্ছে যানবাহনের লাইন ।  

শাহনেওয়াজ বলেন, “প্রতিদিন প্রায় ৩/৪ শ গরুর ট্রাক ও কভার্ডভ্যান আসছে ঢাকার দিকে। ট্রাক খালি করে আবার গরু আনতে ওপারে চলে যাচ্ছে।”

“কিন্তু তীব্র স্রোত ও বাতাসের কারণে ফেরিগুলো পদ্মা নদী পাড়ি দিতে স্বাভাবিক এক ঘণ্টা ২০ মিনিটের জায়গায় দুই থেকে আড়াই ঘণ্টা সময় নিচ্ছে।ফলে শিমুলিয়া ঘাটে গাড়ি আটকা পড়ে যানজটের সৃষ্টি হচ্ছে।”     

অপেক্ষমাণ যানের মধ্যে অন্তত তিনশ ট্রাক রয়েছে বলে জানান তিনি। 

এদিকে শিমুলিয়ার গুরুত্বপূর্ণ ৩ নম্বর ঘাটের পন্টুনের প্লেট সরে গিয়ে পানি ওঠায় রোববার সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত ঘাটটি পুরোপুরি বন্ধ ছিল। এসময় আটকা পড়ে বহু যান।  

মেরামতের পর মঙ্গলবার সকাল থেকে এ ঘাট দিয়ে ফেরি পরাপার শুরু হয়। পাশাপশি দ্রুত গন্তব্যে পৌঁছাতে লঞ্চ এবং স্পিড বোটও ব্যবহার করছেন যাত্রীরা।

মুন্সীগঞ্জের পুলিশ সুপর মোহাম্মদ জায়েদুল আলম বলেন, ঈদে ঘরমুখো মানুষের পারাপারে নৌরুট নির্বিঘ্ন রাখতে শিমুলিয়া ফেরিঘাটের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে ঘাট এলাকায় সিসি ক্যামেরাসহ ওয়াচ টাওয়ার এবং অস্থায়ী অভিযোগ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এছাড়া যাত্রীদের নিরাপত্তায় ২৫০ জন পুলিশ সদস্য নিয়োজিত রাখা হয়েছে। পাশাপাশি র‌্যাব, কোস্ট গার্ড, আনসার ও কমিউনিটি পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, যানজট এড়াতে বুধবার থেকে ঈদের দিন পর্যন্ত তিন দিন নৌরুটে সকল পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে।

এই তিন দিন ফেরিঘাট থেকে ১০ কিলোমিটার দূরে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ছনবাড়ী এবং আরও দূরের সিরাজদিখানের কুচিয়ামোড়ায় পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে দেওয়া হবে বলে জানান তিনি।