দুই মহাসড়কে জট

রাত থেকে টানা বৃষ্টি ও বিভিন্ন জায়গায় খানাখন্দের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাড়ি চলছে ধীরগতিতে।

কুমিল্লা প্রতিনিধিগাজীপুর ওবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 05:49 AM
Updated : 27 August 2017, 06:43 AM

রোববার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা-গোমতী সেতু থেকে প্রায় দেড় কিলোমিটার সড়কেও রয়েছে যানজট। 

যানজটের কারণে ভোগান্তিতে পড়েছেন রাজধানী থেকে উত্তর ও দক্ষিণের দুই মহাসড়কের যাত্রী ও চালকরা।

গাজীপুরের সালনা হাইওয়ে থানার ওসি হোসেন সরকার বলেন, শনিবার রাত থেকে বৃষ্টির কারণে কালিয়াকৈর উপজেলার চন্দ্রা থেকে মির্জাপুর পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের দুই পাশের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

“ফলে চালকরা সিঙ্গেল লাইনে চলায় গাড়ি স্বাভাবিক গতিতে চলতে পারছে না।”  

এছাড়া গাজীপুরের কোনাবাড়ি এবং কালিয়াকৈরসহ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চার লেইন অংশে বিভিন্ন স্থানে ছোট-বড় গর্ত তৈরি হয়েছে।

“তাতে বৃষ্টির পানি জমে গাড়ির গতি কমে যায়। ফলে গাড়ির চাপ বেড়ে গিয়ে লম্বা টেইল সৃষ্টি হচ্ছে,” বলেন ওসি।  

এছাড়া সকাল ৯টার দিকে কালিয়াকৈর উপজেলায় ওভারব্রিজের কাছে একটি গাড়ি বিকল হয়ে যাওয়ায় এবং স্থানীয় পল্লীবিদ্যুৎ এলাকায় উল্টোপথে গাড়ি চলার কারণে যানবাহন চলাচল সাময়িক বিঘ্নিত হয় বলে জানান তিনি।  

গোড়াই হাইওয়ে থানার ওসি খলিলুর রহমান বলেন, “বিভিন্ন সময় সড়ক ও জনপথ বিভাগ সড়ক মেরামত করলেও বৃষ্টির কারণে তা আবার ক্ষতিগ্রস্ত হয়। ফলে গাড়ির স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।”

নাওজোর মহাসড়ক থানার ওসি আব্দুল হাই জানান, “টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত বিভিন্ন স্থানে থেমে থেমে গাড়ি চলছে। আইনশৃংখলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে।”

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা-গোমতী সেতু টোল প্লাজা থেকে প্রায় দেড় কিলোমিটার সড়কে যানজট রয়েছে বলে জানান কুমিল্লা পূর্বাঞ্চল  হাই ওয়ে পুলিশের সুপার পরিতোষ রায়।

পুলিশ সদস্যরা জানান, সকাল পৌনে ৭টার দিকে কুমিল্লার পদুয়ার বাজার এলাকায় একটি ট্রাক বিকল হলে চট্টগ্রাম থেকে ঢাকার দিকের রাস্তায় যানজট সৃষ্টি হয়।

বিকল ট্রাকটি সরিয়ে নেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও মেঘনা-গোমতী সেতু এলাকা থেকে দাউদকান্দি বিশ্বরোড পর্যন্ত এলাকায় যানজট চলছে।

পরিতোষ রায় বলেন, “টোল প্লাজায় যাতে দ্রুত গাড়ি ছেড়ে দেওয়া যায়, সেজন্য আমরা তাদের বলেছি। সড়কের পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমরা সব ধরনের চেষ্টা করে যাচ্ছি।”