জন্মদিনে ভালোবাসায় সিক্ত যতীন সরকার

জন্মদিনে স্বজন শুভানুধ্যায়ীদের ভালোবাসায় সিক্ত হয়েছেন লেখক শিক্ষক যতীন সরকার। 

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 11:26 AM
Updated : 19 August 2017, 11:26 AM

৮২তম জন্মদিনে নেত্রকোণা শহরের সাতপাই এলাকায় লেখকের বাসবভন বানপ্রস্থে নানা অনুষ্ঠানের আয়োজন করে ‘যতীন সরকার জন্মদিন উদযাপন পর্ষদ’।

প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপরই লেখককে উত্তরীয় ও মানপত্র প্রদানসহ ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর আলোচনা শুরু হয়।

আয়োজক কমিটির আহবায়ক ননী গোপাল সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, অধ্যাপক মোস্তফা কামাল, বিধান মিত্র, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু, আয়োজক কমিটির সদস্য সচিব হারাধন সাহা প্রমুখ।

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার চন্দ পাড়া গ্রামে ১৯৩৬ সালের ১৮ অগাস্ট যতীন সরকারের জন্ম।

১৯৫৪ সালে মেট্রিকুলেশন এবং ১৯৬৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম এ পাশ করেন তিনি। ১৯৬৪ থেকে ২০০২ সাল পর্যন্ত ময়মনসিংহের নাসিরাবাদ বিশ্ববিদ্যালয় কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেন।
বর্তমানে স্ত্রী কাননবালা সরকারসহ নেত্রকোনা শহরের বাসভবন ‘বানপ্রস্থে’ বসবাস করছেন।
সাহিত্যের কাছে প্রত্যাশা, পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন, মানবধর্ম ও সমাজ বিপ্লব, নিয়তিবাদ ও বিজ্ঞান চেতনা এবং সম্পাদিত গ্রন্থসহ মোট ৭০টি বই প্রকাশিত হয়েছে তারা।

লেখক, প্রাবন্ধিক যতীন সরকার স্বাধীনতা পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ড. এনামুল হক স্বর্ণপদক, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার, রবীন্দ্র পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।