গোবিন্দগঞ্জে করতোয়া নিয়ন্ত্রণ বাঁধ ধসে প্লাবন

বন্যার পানির প্রবল চাপে গাইবান্ধায় করতোয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ধসে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 05:55 PM
Updated : 17 August 2017, 05:55 PM

বৃহস্পতিবার রাত ৮টার দিকে গোবিন্দগঞ্জ উপজেলার রঘুনাথপুর এলাকায় বাঁধে এ ভাঙন হয়। পরে তিন ঘণ্টার চেষ্টায় মেরামত করা হয় বলে পানি উন্নয়ন বোর্ড জানায়।

এদিকে, সন্ধ্যায় পলাশবাড়ীতে বন্যার পানিতে ডুবে স্মৃতি আকতার (১৫) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। এনিয়ে গাইবান্ধায় বন্যার পানিতে ডুবে পঁচজনের মৃত্যু হলো।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান বলেন, খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় প্রশাসন, এলাকাবাসী ও সেনাসদস্যদের মিলিত চেষ্টায় রাত সোয়া ১১টার দিকে বাঁধ মেরামত করা হয়েছে।

এর আগে গত বুধবার মধ্য রাতে সাদুল্লাপুরের পুরান লক্ষ্মীপুর দ্বীপ ও শালাইপুর এলাকায় ঘাঘট নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে ১০ গ্রাম ও বিস্তীর্ণ এলাকার ফসলি জমি প্লাবিত হয়েছে।

কিশোরগাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম মিন্টু জানান, বৃহস্পতিবার বিকালে  কিশোরগাড়ী গ্রামের সাইদার রহমান সাইদের মেয়ে স্মৃতি বাড়ির পাশে সুলতানপুর উচ্চ বিদ্যালয় সংলগ্ন ভেগীপাড়ায় বন্যার পানিতে দেখতে যায় ছোট ভাই হাবিবকে নিয়ে।

“এক পর্যায়ে ভাই হাবিব পানিতে পড়ে গেলে স্মৃতি পানিতে ঝাঁপিয়ে পড়ে হাবিবকে বাঁচানোর চেষ্টা করে। ছোট ভাই বোনের গলা জড়িয়ে ধরলে পানিতে দুজনই ডুবে যায়।”

মিন্টু বলেন, এক পর্যায়ে ছোট ভাই হাবিবকে বাঁচাতে নিজেই ডুবে গিয়ে মারা যায়। এলাকাবাসী টের পেয়ে হাবিবকে জীবিত ও স্মৃতির লাশ উদ্ধার করে। 

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী চন্দ্র শেখর বলেন, বাঁধ নির্মাণের দীর্ঘদিন পরেও এই বাঁধগুলো সংস্কার না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ব্রহ্মপুত্র নদের পানি গত ২৪ ঘণ্টায় ১০ সেন্টিমিটার কমে বিপদসীমার ৯০ সেন্টিমিটার ও ঘাঘট নদীর পানি ৭ সেন্টিমিটার কমে বিপদসীমার ৭৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তবে করতোয়া নদীর পানি ৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।