জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি

পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে যমুনার পানি বেড়ে জামালপুরে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে; এতে ৭০ হাজার লোক পানিবন্দি হয়েছে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 07:20 AM
Updated : 14 August 2017, 01:35 PM

গত ২৪ ঘন্টায় যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৭১ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১২৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের গেজ পাঠক আব্দুল মান্নান বলেন, “সোমবার সন্ধ্যা ৬টা থেকে যমুনার পানি বিপদসীমার ১১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।”

রোববার সকাল ৯টা থেকে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে বলে জানান তিনি।

স্থানীয়রা জানান, যমুনার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি ও জামালপুর সদর উপজেলার ৩০টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে এসব এলাকার অন্তত দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়েছে।

পানিবন্দি মানুষ বিভিন্ন বাঁধ ও উচুস্থানে আশ্রয় নিয়েছে। বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানি, শুকনো খাবার ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। সরকারিভাবে ত্রাণ তৎপরতা শুরু হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

জামালপুরের জেলা প্রশাসক আহমেদ কবীর বলেন, “সরকারিভাবে জেলায় পানিবন্দির সংখ্যা ৭০ হাজার। বন্যা দুর্গতদের জন্য সরকারিভাবে ৩১ মেট্রিক টন চাল ও নগদ ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।”

মাদারগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান বলেন, “উপজেলার ৭টি ইউনিয়নের সবগুলো বন্যা কবলিত হয়েছে। এসব এলঅকার ১০/১২ হাজার মানুষ পানিবন্দি রয়েছে।”

বন্যার কারণে জেলার ১৬৬টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জামালপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম জানিয়েছেন।

জেলা শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান আকন্দ জানান, জেলার ৯০টি মাধ্যমিক বিদ্যালয় বন্যার কারণে বন্ধ রাখা হয়েছে।