গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুরের শ্রীপুর উপজেলায় দুইটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে। এ সময় তারা স্থানীয় একটি সড়ক অবরোধ করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 09:37 AM
Updated : 13 August 2017, 09:37 AM

রোববার সকালে উপজেলার মুলাইদ এলাকায় ‘ইউনিয়ন গার্মেন্টস্’ ও ‘ইউনিয়ন নিট ওয়্যার’ নামের কারখানা দুটিতে এ ঘটনা ঘটে।

পরে গাজীপুল শিল্প পুলিশ ও শ্রীপুর থানা পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কারখানার শ্রমিক রনি বলেন, কারখানা কর্তৃপক্ষ গত জুন ও জুলাই মাসের বেতন-ভাতাদি পরিশোধ করছে না। বিভিন্ন সময়ে বেতন দেওয়ার আশ্বাস দিলেও পরে আর পরিশোধ করেনি।

“এ অবস্থায় রোববার সকালে সকল শ্রমিক এক হয়ে বকেয়া বেতনের দাবিতে কাজে যোগ না দিয়ে কারখানার সামনের অবস্থান নিলে পুলিশ এসে বাধা দেয়।”

কারখানার সুইং অপারেটর লুৎফুন্নাহার বলেন, গত ঈদুল ফিতরের সময়ও বেতন বোনাসের জন্য আন্দোলন করি। আন্দোলনের পর ঈদের দুইদিন আগে অনেকের বেতন দিলেও কারো কারো বেতন ও বোনাস দেয় নি।

সুইং অপারেটর আবু তাহের বলেন, “আমরা রোজার ঈদের পর কাজে যোগ দেই। প্রায় দুই মাস হলে গেলেও কর্তৃপক্ষ বেতন ভাতা দিচ্ছে না। এমন অবস্থায় আমাদের বাড়ি ভাড়া ও দোকানের বকেয়া পরিশোধ করতে পারছি না।”

কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) বজলুল রশিদ বলেন, কারখানার আর্থিক সংকটের কারণে বেতন ভাতাদি পরিশোধ করা যাচ্ছে না। এমন অবস্থায় রোববার সকালে বিক্ষোভরত শ্রমিকরা কারখানায় ভাংচুর চালায়।

“পরে শ্রমিকদের বেতন-ভাতাদি আগামী ১৬ অগাস্ট পরিশোধ করা হবে জানিয়ে কারখানা বন্ধ ঘোষণার নোটিশ টানানো হয়েছে।”

গাজীপুর শিল্প পুলিশের এএসআই সেলিম রেজা বলেন, দুই মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করে আঞ্চলিক সড়ক অবরোধ করলে তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়া হয়।

পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অল্প সময়ের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা চলে যায় বলে তিনি জানান।