মারা গেছেন ‘গাছপাগলা’ সামাদ

মারা গেছেন ফরিদপুরের বৃক্ষপ্রেমী আব্দুস সামাম শেখ (৬৮); সবুজের সাধনার জন্য যিনি ‘গাছপাগলা’ হিসেবে পরিচিত ছিলেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2017, 11:12 AM
Updated : 12 August 2017, 11:12 AM

শনিবার ভোর ৪টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানান হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক রতন সাহা জানান।

ফরিদপুর শহরতলির ভাজনডাঙ্গা কবরস্থানে তাকে সামাদকে দাফন করা হয়েছে। 

সামাদের বড় ছেলে কুতুব শেখ বলেন, তার বাবার লিভারের টিউমার হয়েছিল। এ জন্য গত ১২ জুলাই ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তার অস্ত্রোপচার করা হয়।

রতন সাহা বলেন, সামাদ অস্ত্রোপচারের পরবর্তীতে সেপটিসেমিয়া (রক্তের মাধ্যমে সারা শরীরে ইনফেকশন ছড়িয়ে পড়া) আক্রান্ত হয়ে মারা গেছেন।

“কোনো রোগী বড় অপারেশন বা অস্ত্রোপচারের পর রোগীর শরীরের ক্ষমতার উপর নির্ভর করে তার পরবর্তী অবস্থা। সামাদের শরীরের প্রয়োজনীয় তুলনায় সেই শক্তি না থাকায় তার এ ইনফেকশন হয়।”

স্থানীয় ইউপি চেয়ারম্যান ওমর ফারুক ডাবলু বলেন, গত ৫০ বছর ধরে সামাদ ফরিদপুর শহরের বিভিন্ন স্থান, সড়কের পাশে গাছ রোপন করতেন। শহরতলীর ভাজনডাঙ্গা কলোনিতে থেকে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন।

“রিকশা চালিয়ে প্রতিদিন যে টাকা উপার্জন করতেন তার থেকে আগে কিনতেন এক বা একাধিক গাছ। এরপর যে টাকা থাকতো তা দিয়ে চাল, তেল, লবণসহ পরিবারের জন্য প্রয়োজনীয় সামগ্রী কিনে বাড়ি ফিরতেন।”

এ কারণে এলাকাবাসী তাকে ‘পাগলা’ সামাদ বলেই ডাকত বলে জানান তিনি।

তার মৃত্যুর খবর শুনে ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেসাম হোসেন বাবর, শহর আওয়ামী লীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার, আলীয়াবাদ ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যান মো. আখকারুজ্জামান তার বাড়িতে যান।