দক্ষিণের ৬ জেলায় বাস বন্ধ, ভোগান্তি

দুই দফা দাবিতে বরিশাল থেকে দক্ষিণের ছয় জেলার ৩৬ রুটে বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 02:35 PM
Updated : 10 August 2017, 02:59 PM

বরিশাল মিনি বাস মালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বানে বৃহস্পতিবার ভোরে এ ধর্মঘট শুরু হয় বলে জানান বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন।

তিনি বলেন, গত ৮ অগাস্ট বরিশাল সদর উপজেলার খয়রাবাদ সেতু এলাকায় বাস চালকদের কাছে চাঁদা দাবি করে স্থানীয় সন্ত্রাসীরা। খবর পেয়ে অন্যান্য বাস মালিকদের নিয়ে মালিক সমিতির সভাপতি নজরুল ইসলাম খোকন ঘটনাস্থলে গেলে তাদের উপর হামলা হয়।

“এ ঘটনায় পুলিশ মামলা না নেওয়ায় এবং নিষেধাজ্ঞার পরেও মহাসড়ক ও আঞ্চলিক সড়কে থ্রি হুইলার চলাচল বন্ধ না হওয়ায় বুধবার সন্ধ্যায় বরিশাল, ঝালকাঠী, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর জেলার বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতারা এক বৈঠক শেষে ধর্মঘটের সিদ্ধান্ত নেন।”

এদিকে বাস ধর্মঘটে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

ঢাকা থেকে আসা রহমান সিদ্দিকী বলেন, কোনো ঘোষণা ছাড়া ধর্মঘট যাত্রী ভোগান্তি ছাড়া অন্য কিছু নয়। মালিক-শ্রমিকরা তাদের স্বার্থে ধর্মঘট আহ্বান করেছে। এ ব্যাপারে সরকারে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

সরেজমিনে দেখা গেছে, বরিশাল থেকে দক্ষিণের জেলাগুলোতে যেতে ভাড়ায় চালিত মোটরসাইকেল বা থ্রি হুইলারের সাহায্য নিতে হচ্ছে যাত্রীদের। এছাড়া প্রতিষ্ঠান বিআরটিসির বাসে দেখা গেছে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী।

যাত্রীরা জানান, মোটরসাইকেল ও থ্রি হুইলারে সাধারণ সময়ের চেয়ে দ্বিগুণ নেয়া হচ্ছে।

ভাড়ায় চালিত মোটরসাইকেলে বরিশাল থেকে ঝালকাঠীর ভাড়া সাধারণ সময় ৮০ থেকে ১০০ টাকা হলেও বৃহস্পতিবার ভোর থেকে দেড়শ’ থেকে ২০০ টাকার নিচে কেউ যেতে চাচ্ছে না অভিযোগ যাত্রীদের।

এদিকে বাস মালিকদের ধর্মঘট, অন্য দিকে বিকল্প যানগুলোর দ্বিগুণ ভাড়া আদায়ে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

এ সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান।

তিনি বলেন, এ সমস্যা উত্তরণে সার্কিট হাউজে মালিক ও শ্রমিক নেতা এবং পুলিশ কর্মকর্তাদের নিয়ে বৈঠক চলছে।

বৈঠক শেষে ইতিবাচক সমাধান হবে বলে আশা প্রকাশ করেন বিভাগীয় কমিশনার।