হাওরের বাঁধে অনিয়ম: সচিবের বিরুদ্ধে মামলা

সুনামগঞ্জে হাওরের বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতি এবং ক্ষতিগ্রস্তদের কটাক্ষ করায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালসহ ১৪০ জনকে আসামি করে মামলা হয়েছে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2017, 10:07 AM
Updated : 3 August 2017, 10:13 AM

বৃহস্পতিবার সুনামগঞ্জ জেলা ও দায়রা জজ মুজিবুর রহমানের আদালতে জেলা আইনজীবী সমিতির পক্ষে সাধারণ সম্পাদক আব্দুল হক বাদী হয়ে এ মামলা করেন।

আদালত মামলাটি গ্রহণ করে তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশনে পাঠানোর আদেশ দিয়েছে বলে জানিয়েছেন পাবলিক প্রসিকিউটর খায়রুল হবির রুমেন।

মামলার বাদী  আব্দুল হক বলেন, “সদর থানায় একই বিষয়ে দুর্নীতি দমন কমিশনের একটি মামলা থাকায় নতুন মামলা নেয়নি। তার আমরা আদালতে মামলা দায়ের করেছি। ”

সচিব ছাড়ও মামলায় পানি উন্নয়ন বোর্ডের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল হাইসহ (বরাখাস্ত)  বোর্ডের ১৩ কর্মকর্তা, প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) ৭৮ জন সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ৪৮জন ঠিকাদাররকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের অধীনে ঠিকাদার ও প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) গাফিলতি কারণে হাওরের বাঁধ নির্মাণ সম্পাদন তো দূরের কথা অনেক ক্ষেত্রেই কাজ শুরু করেনি। তবে বরাদ্ধকৃত টাকা ঠিকাদারদের ও পিআইসিকে দিয়ে দেওয়া হয়। পাউবো, ঠিকাদার ও পিআইসির অনিয়ম, দুর্নীতির কারণেই বোরো ফসল ডুবে হাওর এলাকায় দুর্যোগ নেমে এসেছে।

এছাড়া ১৯ এপ্রিল জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল হাওর ‘কিসের দুর্গত এলাকা, একটি ছাগলও তো মারা যায়নি’  বলে মন্তব্য করে তিনি ক্ষতিগ্রস্ত মানুষকে কটাক্ষ করেছে বলে মামলায় অভিযোগ আনা হয়েছে।

মামলায় তাকে ১৪০ নম্বর আসামি করা হয়েছে।

গত এপ্রিলের শেষ দিকে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্ব অঞ্চলের বিস্তীর্ণ হাওর এলাকা তলিয়ে যায়। দুর্বল ও অসমাপ্ত বাঁধ ভেঙে প্লাবন ও ফসলহানির পেছনে বাঁধ নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের দুর্নীতিকে দায়ী করা হয়। বরখাস্ত করা হয় পানি উন্নয়ন বোর্ডের তিন প্রকৌশলীকে। এ বিষয়ে একটি মামলাও করে দুদক।