বাগেরহাটে দুদিনের শিশু সাংবাদিকতা কর্মশালা অনুষ্ঠিত

বাগেরহাটে শিশু সাংবাদিকতার উপর দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 02:56 PM
Updated : 28 July 2017, 04:13 PM

শহরের একটি অভিজাত রেস্টুরেন্টে আয়োজিত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে শুক্রবার প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোমিনুর রশীদ।

বৃহস্পতিবার শুরু হওয়া এ কর্মশালায় জেলার বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠানের ২৭ জন শিক্ষার্থী অংশ নেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও ইউনিসেফ আয়োজিত কর্মশালায় অংশ নেওয়া শিশুদের মধ্যে ১২ জন মেয়ে ও ১৫ জন ছেলে।

দুদিনে সাংবাদিকতা, গণমাধ্যম, সাংবাদিকতার নীতি-নৈতিকতা, নারী ও শিশু বিষয়ক স্পর্শকাতরতা, ভিডিও সংবাদ তৈরি, শিশু অধিকার, জাতিসংঘের শিশু অধিকার সনদ বিষয়ে আলোচনার পাশাপাশি সরেজমিনে সংবাদ সংগ্রহ ও তৈরি করেন তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোমিনুর রশীদ বলেন, “শিশুদের মাধ্যমে শিশুদের কথা তুলে আনার এমন প্রয়াস আমাদের সন্তানদের চোখ খুলে দেবে। শুধু সাংবাদিকতা নয়, ব্যক্তি জীবনেও নিজেদের অধিকারের কথা তুলে শিশুদের বলিষ্ঠ করবে এই প্রশিক্ষণ কর্মশালা।”

নিজেদের লক্ষ্য অর্জনের পাশাপাশি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাধ্যমে এ শিশু সাংবাদিকদের বিভিন্ন সমস্যা-সম্ভাবনার কথা তুলে ধরবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় অংশ নিয়েছেন যারীন তাসনিম জুই (১৫), লাবিবা উম্মে তাসনিম (১৩), নূশরাত ইসলাম তৃষা (১২), অনামিকা আক্তার (১৫), মিম খাতুন (১৬), আফিয়া আক্তার লিমা (১৬), সায়মা আঞ্জুমান মিম (১২), ফাহমিদা আলি পুস্পিতা (১৫), ওয়াসিফা রহমান অরনি (১৫), নানজিবা আজমেরী নিঝুম (১৫), পিয়াসী আক্তার হ্যাপি (১৪) ও জুয়েনা তাবাস্সুম (১৫)।

ছেলেদের মধ্যে রয়েছেন আব্দুল্লাহিল কাফি (১৪), তাহিদুল ইসলাম রানা (১৬), শেখ নাঈম মাহমুদ (১৪), এস এম মানজুরুল ইসলাম সাজিদ (১৩), রকিউজ্জামান রকি (১৪), শরীফ মো. নাফিজ শাহরিয়ার (১৪), অমিতাভ বিশ্বাস অমিত (১৩), রিয়াজুল হাসান সবুজ (১৬), আহনাফ আদেল হায়দার অনিরুদ্ধ (১৩), শেখ রাফি (১৮), সাকিব হাওলাদার (১৭), আহনাফ সোহেল হায়দার অভ্রজ্যোতি (১১), প্রণব সরকার (১৪), শাশ্বত বকসি আকাশ (১৫) ও মাহমুদ হাসান ছাকিব (১৩)।

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে সকালে শিশুরা তিনটি পৃথক দলে ভাগ হয়ে শহরের দুটি বস্তি এবং বাগেরহাট সদর হাসপাতালে গিয়ে নিজেরা সংবাদ তৈরির জন্য ছবি ও ভিডিও ধারণ করে। পরে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী যারীন তাসনিম জুই বলেন, “প্রশিক্ষণে অংশ নিতে পেরে আমি সমৃদ্ধ হয়েছি। দুদিনে এই প্রশিক্ষণে অনেক অজানা বিষয়ে জেনেছি।”

শহরের একটি বস্তিতে গিয়ে প্রতিকূলতার মধ্যে বেড়ে ওঠা শিশুদের দেখেন। তাদের জন্য তারও কিছু করার আছে বলে মতামত ব্যক্ত করেন জুই।

সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নাফিজ শাহরিয়ার বলেন, “দুই দিনের এই কর্মশালায় সাংবাদিকতার নানা দিক সম্পর্কে জানতে পেরেছি। প্রশিক্ষণের এই জ্ঞানকে কাজে লাগিয়ে আমি শিশুদের জন্য কাজ করতে চাই।”

কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আসাদুর রহমান, বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের খুলনা বিভাগীয় প্রকল্প সমন্বয়কারী রিজিয়া পারভীন, জ্যেষ্ঠ সাংবাদিক আহাদ হায়দার ও সরদার ইনজামামুল হক। এছাড়া জেলাই বাইরে থেকে অতিথি হিসেবে অংশ নেন জ্যেষ্ঠ সাংবাদিক মনোজ সাহা।

অনুষ্ঠানটির সার্বিক সমন্বয় করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বাগেরহাট প্রতিনিধি অলীপ ঘটক।