ইংরেজির ধাক্কায় কুমিল্লায় ফল বিপর্যয়

এসএসসির পর এইচএসসি পরীক্ষাতেও কুমিল্লা বোর্ডে ফল বিপর্যয় ঘটেছে, যার পেছনে খাতা মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন এবং গণিত ও ইংরেজির বাজে ফলাফলকে মূল কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।   

কাজী এনামুল হককুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 02:45 PM
Updated : 23 July 2017, 02:50 PM

এক লাখ ৩৭২ জন পরীক্ষার্থীর এই বোর্ডে এবার পাসের হার ৪৯ দশমিক ৫২ শতাংশ, যা গতবছর ৮৪ শতাংশ ছিল।

আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১৯১২ জন থেকে কমে ৬৭৮ জন হয়েছে। 

সব বোর্ড মিলিয়ে উচ্চ মাধ্যমিকে এবার ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে মোট ৩৭ হাজার ৯৬৯ জন।

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের এইচএসসির ফলাফলের সারসংক্ষেপ তুলে দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, গত এসএসসি পরীক্ষার সময় পরীক্ষার খাতা মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করায় পাসের হার কমেছিল। সেই পদ্ধতি এবার এইচএসসিতে প্রয়োগ করা হয়েছে।

আর কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ তার বোর্ডের ফল বিপর্যয়ের কারণ ব্যাখ্যা করে দুপুরে সাংবাদিকদের বলেন, “গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ করছে পরীক্ষার্থীরা। এর প্রভাব পড়েছে সামগ্রিক ফলাফলে।”

এ বোর্ডে এবার ইংরেজিতে পাসের হার ৬২ দশমিক ০৬ শতাংশ। আর গণিতে পাস করেছে মাত্র ৩৪ দশমিক ৩৩ শতাংশ পরীক্ষার্থী। 

সারা দেশে পাসের হার কমলেও কুমিল্লা বোর্ডে এই ধসের কারণ জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, “কুমিল্লায় মনিটরিং অনেক কঠোর ছিল।”

তবে কুমিল্লা বোর্ডের একাধিক কর্মকর্তা বলেছেন, ইংরেজি বিষয়ে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে এ বোর্ডে। তার প্রভাব এসএসসির মত এইচএসসিতেও পড়েছে।

এসএসসি ও সমমানে দশ বোর্ডে যেখানে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে, সেখানে কুমিল্লা বোর্ডে পাসের হার ছিল ৫৯ দশমিক শূন্য ৩ শতাংশ।

কুমিল্লা বোর্ডের ফল বিপর্যয়ের কারণ খতিয়ে দেখার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে বলেন, “এত বড়বড় অফিসার ওখান থেকে আসে। কুমিল্লার এই দুরবস্থা কেন? আমাদের মুখ্য সচিব থেকে শুরু করে… সবই তো কুমিল্লার। এর আগে কেবিনেট সেক্রেটারি ছিলেন কুমিল্লার।”

>> কুমিল্লা বোর্ডের ছয় জেলার ৩৩৬টি কলেজ থেকে মোট ১ লাখ ৩৭২ জন পরীক্ষার্থী এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ৪৯ হাজার ৭০৪ জন।

>> এ বোর্ডে বিজ্ঞান বিভাগে ৭২.৭২ শতাংশ, ব্যবসা শিক্ষায় ৪৯.৬৩ শতাংশ এবং মানবিক বিভাগে মাত্র ৩৮.৩৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এবার।  

>> কুমিল্লা বোর্ডে তিনটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী এবার পাস করতে পারেনি। গতবার শতভাগ ফেলের প্রতিষ্ঠানের সংখ্যা ছিল শূন্য।

>> শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার সাতটি, যা গতবছর ছিল আটটি।

এইচএসসি: কুমিল্লা বোর্ডের পাসের হার

সাল

পাসের হার

২০১৩

৯০.৪১ শতাংশ

২০১৪

৮৯.৯২ শতাংশ

২০১৫

৮৪.২২ শতাংশ

২০১৬

৮৪ শতাংশ

শতভাগ পাসের সাত কলেজ

কুমিল্লার ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা ক্যাডেট কলেজ, ফেনী গার্লস ক্যাডেট কলেজ, চাঁদপুরের ড. মনসুর উদ্দিন কলেজ, কুমিল্লার বরুড়ার ছোটতুলাগাঁও মহিলা কলেজ, কুমিল্লা মডেল কলেজ এবং চাঁদপুরের কচুয়া উপজেলার নিন্দুপুর এম কে আলমগীর হাই স্কুল অ্যান্ড কলেজ।

তিন কলেজে সবাই ফেল

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ফয়জুমিয়ারহাট স্কুল অ্যান্ড কলেজ, ফেনীর বেগম শামসুন্নাহার গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং নোয়াখালীর বেগমগঞ্জের আপার মডেল কলেজ।