বরখাস্তের তিনদিন পর ফের মেয়রের চেয়ারে মান্নান

সাময়িক বরখাস্ত হওয়ার তিনদিন পর আদালতের নির্দেশে ফের গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের আসনে বসেছেন এম এ মান্নান।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 10:43 AM
Updated : 10 July 2017, 10:44 AM

সোমবার দুপুরে নগর ভবনে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং তার সমর্থক কাউন্সিলররা তাকে ফুল দিয়েস্বাগত জানান।

নিজ দপ্তরে মান্নান সাংবাদিকদের বলেন, “গত ৬ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় আমাকে সাময়িক বরখাস্ত করে। আমি সেই আদেশের বিরুদ্ধে রোববার হাই কোর্টে রিট করি। রিটে আমার পক্ষে আদেশ হওয়ায় মেয়রের দায়িত্ব পালনের জন্য নগর ভবনে এসেছি।”

তার আইনজীবী মঞ্জুর মোরশেদ প্রিন্স জানান, ২০১৩ সালে প্রথম মেয়র নির্বাচিত হওয়ার পর গত ৪ বছরে তাকে তিনবার বরখাস্ত করা হয়েছে। ২৮ মাস পর গত ১৮ জুন আদালতের নির্দেশে মেয়রের দায়িত্ব নেওয়ার গত ৬জুলাই ফের তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

“মেয়র পদ ফিরে পেতেরোববার মন্ত্রণালয়ের বরখাস্তের আদেশের বিরুদ্ধে আবার হাইকোর্টে রিট করেন তিনি। পাশাপাশি ভারপ্রাপ্ত মেয়রের পদে আসাদুর রহমান কিরণকে বার বার দায়িত্বপালনের ক্ষেত্রেও স্থগিতাদেশ চান।”

পরে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমানের বেঞ্চ শুনানি শেষে বরখাস্তের আদেশ তিন মাসের জন্য স্থগিত করে বলে জানান মান্নানের এ আইনজীবী।

বিএনপির ভাইস চেয়ারম্যান মান্নান ২০১৩ সালের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে হারিয়ে গাজীপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। কিন্তু এরপর নির্বিঘ্নে দায়িত্ব পালন করতে পারেননি তিনি।

এর আগে আরও দুই দফা সরকার তাকে বরখাস্ত করলেও প্রতিবারই তিনি উচ্চ আদালতের রায়ে মেয়রের চেয়ারে ফিরেছেন। নাশকতার মামলায় গ্রেপ্তার হয়ে তাকে কয়েক দফায় কারাগারেও থাকতে হয়েছে বেশ কিছু দিন।

তার বিরুদ্ধে সব মিলিয়ে ৩০টি মামলা রয়েছে। সব কটি মামলায় তিনি জামিনে রয়েছেন।

বিএনপি অভিযোগ করে আসছে, বিরোধী দল থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব পালন করতে না দেওয়ার উদ্দেশ্যেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার মান্নানকে বরখাস্ত করছে।